Sufi Faruq (সুফি ফারুক)

আমার শ্যামল মিত্র গান খেকো, নোট

শ্যামল মিত্র | Shyamal Mitra
শ্যামল মিত্র | Shyamal Mitra

শ্যামল মিত্র | Shyamal Mitra

শ্যামল মিত্রের গানের সাথে আমার পরিচয় হয়েছিল সলিল চৌধুরীর “যদি কিছু আমারে শুধাও” গানটি দিয়ে।

শ্যামল মিত্রের জন্ম ১৪ জানুয়ারী ১৯২৯, পশ্চিমবঙ্গের গোহাটিতে। বাবা ডাক্তার ছিলেন। নুসরাত ফাতেহ আলী খানের মতো তার বাবাও চাইতেন তিনি ডাক্তার হন। কিন্তু সুরের আশীর্বাদ যে পেয়ে যায়, তার কি আর অন্য কোন নেশায় পোষায়? কলেজে থাকতেই শিল্পী সতীনাথ মুখোপাধ্যায়ের সাথে দেখা। তার অনুপ্রেরণাতেই কোলকাতা। এরপর সুধিরলাল চক্রবর্তীর মাধ্যমে আকাশ বানীতে ক্যারিয়ার শুরু। এরপর গায়ক থেকে ক্রমশ সুরকার, সঙ্গীত পরিচালক, প্রযোজক। নিজে গাওয়ার বাইরেও সঙ্গীত পরিচালক হিসেবে গান করিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, ইলা বসু, সুপ্রীতি ঘোষ, গায়ত্রী বসু, হেমন্ত মুখোপাধ্যায়, সতীনাথ মুখোপাধ্যায়, ধনঞ্জয় ভট্টাচার্য, তরুণ বন্দ্যোপাধ্যায়, প্রমুখ দের দিয়ে।

 

শ্যামল মিত্রের গাওয়া আমার সব প্রিয় গান:

১. যদি কিছু আমারে শুধাও (সুরকার: সলিল চৌধুরী)

২. আহা ওই আঁকা বাঁকা যে পথ  (সুরকার: সলিল চৌধুরী)

৩. দুর নয় বেশি দুর  (সুরকার: সলিল চৌধুরী)

৪.

 

বাংলাদেশি ছায়াছবিতে শ্যামল মিত্রের গান:
১. চেনা চেনা লাগে তবু অচেনা ।

 

শ্যামল মিত্রের সুরে বা সঙ্গীত পরিচালনায় গান:

১. কি আশায় বাঁধি খেলাঘর বেদনা বালুচরে – (ছবি: আনন্দ আশ্রম, কন্ঠ:  কিশোর কুমার, গীতিকার: গৌরী প্রসন্ন মজুমদার, সুরকারঃ শ্যামল মিত্র)। এই গানটি নাকি একবার কিশোর কুমার গাইবার আগে শ্যামল মিত্র নিজে রেকর্ড করেছিলেন। তারপর একটি ফিল্মের জন্য ওই গানটি গাইবার প্রয়োজন হলে, কিশোর কুমারকে হাত ধরে অনুরোধ করেন শ্যামল মিত্র। বলেছিলেন কিশোর কুমার ছাড়া এই গান আর কেউ গাইতে পারবে না। এই গানের মাধ্যমে কিশোর কুমারের গলা দিয়ে শ্যামল মিত্র ভবিষ্যতে বাঁচতে চান। এই গানের জন্য কিশোর কুমার সেরা প্লেব্যাক সিঙ্গার এওয়ার্ড পেয়েছিলেন।

২. আমার স্বপ্ন তুমি ওগো চিরদিনের সাথী (ছবি: আনন্দ আশ্রম, কন্ঠ:  কিশোর কুমার ও আশা ভোঁসলে, গীতিকার: গৌরী প্রসন্ন মজুমদার, সুরকারঃ শ্যামল মিত্র)

৩. হয়তো কিছুই নাহি পাবো – (কন্ঠ: গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়)।

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।