Sufi Faruq (সুফি ফারুক)

কুমারখালীতে “পেশা পরামর্শ সভা ‘ অনুষ্ঠিত হবে আগামী শনিবার কর্মসূচি, জনশক্তি উন্নয়ন, টিম_সুফি_ফারুক, পেশা পরমর্শ সভা, পেশা পরামর্শ

মস্তিষ্কজাত অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে ব্যক্তিগত সফলতার সাথে সাথে মানবজাতি তথা দেশকে উপকৃত করাই ক্যারিয়ার ভাবনার মূল উদ্দেশ্য। সেই ভাবনাকে আর একটু সহজ করতে আগামী শনিবার ১৪ অক্টোবর কুষ্টিয়া জেলা শাখার বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক  ও ইয়ুথ বাংলা কালচার ফোরমের সভাপতি সুফি ফারুক ইবনে আবুবকরের উদ্যোগে  কুমারখালিতে অনুষ্ঠিত  হতে যাচ্ছে  বর্তমান সময়ের শিক্ষিত তরুনদের  সর্বাধিক কাঙ্ক্ষিত “পেশা পরামর্শ সভা ‘।

বাংলাদেশের প্রধান কয়েকটি সমস্যার কথা উঠলে বেকার সমস্যা সবার আগেই থাকে।শিক্ষিত তরুণদের সঠিক দিক নির্দেশনা দিতে বিভিন্ন খাতের সফল পেশাজীবী ও মানবসম্পদ ব্যবস্থাপনা প্রশিক্ষকদের দিয়ে পরিচালিত হবে এসব কর্মশালা।সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যই মূলত এই আয়োজন হচ্ছে। এছাড়া যারা বর্তমানে লেখাপড়া শেষ করে কর্মহীন রয়েছেন তারাও অংশগ্রহণ করতে পারবেন।

প্রকৃতপক্ষে এক এক পেশার দাবি এক এক ধরণের গুণাবলী। কে কোন পেশায় যাওয়ার জন্য উপযোগী তা নির্ধারিত হয়ে থাকে বহুলাংশে তাঁর সহজাত গুণাবলীর উপরে। এই গুণাবলী এবং  ব্যক্তিগত আগ্রহ ধরে হিসাব করতে হয় কে কোন পেশায় নিয়োজিত করবে নিজেকে।জনসংখ্যার অনুপাতে আমাদের দেশে সুযোগ সুবিধা যথার্থই অপ্রতুল। এ অবস্থায় একটি সুন্দর পেশা অর্জন প্রকৃত অর্থেই সুকঠিন হয়ে পড়েছে।

আসছে শনিবার ১৪ অক্টোবরে কুমারখালিতে ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়ে কয়েক ঘণ্টাব্যাপি প্রধান অথিতির বক্তব্য রাখবেন সফল প্রযুক্তিবিদ কুষ্টিয়া জেলা শাখার বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সুফি ফারুক ইবনে আবুবকর।এ ছাড়া সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্র্যাকের হিউম্যান রিসোর্স ট্রেনিং বিশেষজ্ঞ রাসেন বিন আহসান, কুমারখালি উপজেলা শিক্ষা অফিসার,কুষ্টিয়া গুরুকুলের লিগ্যাল এন্ড এডমিন শামীম রানা, তানভির আহমেদ,খাইরুল ইসলামসহ আরও অনেকে।

“পেশা পরামর্শ সভা ” বিষয়ে বাংলাদেশের খবরের পক্ষ থেকে সুফি ফারুকের সাথে  যোগাযোগ করা হলে  তিনি জানান,শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ও সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পিত জ্ঞানভিত্তিক অর্থনীতিতে নিজেকে প্রতিষ্ঠিত করার উপযোগী করে আমাদের ছেলেমেয়েদের তৈরি করতেই এই উদ্যোগ। অামাদের বেকার তারুণ্য সঠিক দিক নির্দেশনা পেলে ভালো কিছু করতে পারে তার নজির বহুবার প্রমাণ হয়েছে।আমরা তাই এই শিক্ষিত তরুন সমাজ কে দক্ষ জনশক্তি ও দেশের  মুল্যবান সম্পদ হিসেবে গড়ে তুলতে একের পর এক ‘পেশা ও পরামর্শ সভা ‘করে চলেছি।”

এ ‘পেশা পরামর্শ সভা’ অনুষ্ঠানের উদ্দেশ্য তরুণ ও যুবকদেরকে সময়পোযোগী করে গড়ে তোলা।এছাড়া কুমারখালী খোকসার তরুণ-যুবকদের ভবিষ্যৎ পেশা বাছাই, নিজেকে পেশাজীবী হিসেবে গড়ে তোলা, সিভি বানানো, ইন্টার্ভিউ দেয়া সহ সফল হবার জন্য দরকারি বিভিন্ন বিষয়ে হাতে কলমে পেশাদারি প্রশিক্ষকরা প্রশিক্ষণ দেবেন এবং সাথে থাকবেন “স্কিল এসেসমেন্ট”।

আয়োজনটি করা হচ্ছে বাংলাদেশ আওয়ামীলীগের কুষ্টিয়া জেলা শাখার বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর থেকে। কুষ্টিয়া জেলার সকল সহযোগী-ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের নিজ নিজ এলাকার শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে সহায়তা করার জন্য বিনীত অনুরোধ করছি।