Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

জয় আমাদের হবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

bongobondhu

জয়দেবপুরে নিরস্ত্র জনতার উপর গুলি চালিয়ে প্রায় ৪০ জন বাঙ্গালীকে হত্যা করা হয়েছে। আমি এই হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ করে বলতে চাই, সরকার যদি মনে করে জনগণকে ভীত সন্ত্রস্ত করতে পারবেন তবে তারা মুর্খের স্বর্গে বাস করছেন। দেশ বর্তমানে যে রাজনৈতিক সঙ্কটের সম্মুখীন তার সমাধান শান্তিপূর্ণভাবে হতে পারে। কিন্তু ধৈর্য ও সহিঞ্চুতারও একটা সীমা আছে। জয়দেবপুরের নৃশংস ঘটনা ঘটবার ঠিক পর মূহুর্তেই কারফিউ জারী করে মৃত ও আহতদের সরিয়ে আনবার কাজে বাঁধা সৃষ্টি করা হয়েছে। যখন সামরিক প্রশাসকরা ঘোষণা করেছেন যে সৈন্যদের ব্যারাকে পাঠানো হয়েছে তখন সৈন্যরা কি করে বাজার ও অন্যান্য অঞ্চলে থাকতে পারে তা বোধের অগম্য। এই রকম পাশবিক শক্তির প্রয়োগ বাংলার জনগণের দাবিয়ে রাখার দিন ফুরিয়ে গেছে, বাংলাদেশের সাড়ে সাতকোটি মানুষ আজ জীবন উৎসর্গ করতে শিখেছে। তারা তাদের অভিষ্ট সাধনের জন্য যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত।

অসহযোগ চলবে
বাংলাদেশ মুক্ত না হওয়া পর্যন্ত অসহযোগ আন্দোলন চলবে বাংলাদেশের মানুষ ঐক্যবন্ধভাবে মুক্তির জন্য সংগ্রাম করছেন। আমরা স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে বাঁচতে চাই। এদেশ আর কারো উপনিবেশ হতে রাজী নয়।
আমাদের আন্দোলন চলছে। লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত এই আন্দোলন অব্যাহত থাকবে। বাংলার মানুষ শান্তিপূর্ণভাবে সমস্যার সমাধান চায়। কিন্তু তা যদি না হয় তবে সংগ্রামের মাধ্যমেই তারা লক্ষ্যে গিয়ে পৌঁছেবে।
আমরা নিশ্চয়ই জয় লাভ করবো। বন্দুক, কামান, মেসিনগান কিছুই জনসাধারনের মুক্তি রোধ করতে পারে না। মুক্তি অর্জিত না হওয়া পর্যন্ত আমাদের সব রকম ত্যাগ স্বীকারের জন্য তৈরি থাকতে হবে।
আর মার খেতে রাজী নই
সাড়ে সাত কোটি মানুষ যখন একবার ঐক্যবন্ধ হয়েছে তখন আমি অবশ্যই দাবী আদায় করে ছাড়বো। তেইশ বছর মার খেয়েছি, আর মার খেতে রাজী নই। এবার সুদে আসলে বাংলার দাবী আদায় করে আনব। সত্যের জন্য আমরা সংগ্রাম করেছি; জয় আমাদের অবশ্যই হবে।

সংগ্রহ-মুজিবুরের রচনা সংগ্রহ-পৃষ্ঠা-১৩৯



আপনার মন্তব্য দিন