Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

পেশা পরামর্শ সভা- কি, কেন, কোথায়, কারা, কিভাবে? পেশা পরামর্শ

পেশা পরামর্শ সভা, Career counselling meeting

সুফি ফারুক এর পেশা পরামর্শ সভা কার্যক্রমটি তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুক এর তরুণদের দক্ষ পেশাজীবী ও ভালো মানুষ হিসেবে তৈরি করার একটি প্রকল্প। এই প্রকল্পের আওতায় তিনি একটি শিক্ষিত, দক্ষ, কর্মঠ ও রুচিশীল প্রজন্ম তৈরি করতে চান। সুফি ফারুকের ভাষায় ‘শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ও সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পিত জ্ঞান ভিত্তিক অর্থনীতিতে নিজেকে প্রতিষ্ঠিত করার উপযোগী করে আমাদের ছেলেমেয়েদের তৈরি করতেই এই উদ্যোগ। দেশকে পরিবর্তন করতে হলে তরুণ প্রজন্মের অগ্রণী ভূমিকা পালন ছাড়া কোন বিকল্প নেই। পেশা পরামর্শ সভা কর্মসূচির উদ্দেশ্য হল, তরুণদের বিভিন্ন সমস্যা সমূহ নিয়ে সমাধান সহ এই অসম্ভব প্রতিযোগিতামূলক সময়ে জীবন যুদ্ধে তারা কিভাবে নিজেদেরকে উপযুক্ত করে তুলবে ও দেশকে সামনের দিকে নিয়ে যেতে তারা কিভাবে ভূমিকা রাখতে পারে সে সমস্ত বিষয়ে দিক নির্দেশনা প্রদান করা।’

যথেষ্ট মেধা এবং দক্ষতা থাকা সত্ত্বেও সঠিক দিক নির্দেশনার অভাবে এখনকার তরুণ-তরণীদের অনেকের ক্যারিয়ার হয় অন্ধকারাচ্ছন্ন। বেশিরভাগ ক্ষেত্রে অনেকে সামান্য কিছু দক্ষতার অভাবে নিজেকে প্রমাণ করতে বার্থ হয়। সেখান থেকে শিক্ষার্থীদের বের করে নিয়ে আসতে আছে বিভিন্ন উদ্যোগ।

কুমারখালী খোকসার তরুণ-যুবকদের ভবিষ্যৎ পেশা বাছাই, নিজেকে পেশাজীবী হিসেবে গড়ে তোলা, সিভি বানানো, ইন্টার্ভিউ দেয়া সহ সফল হবার জন্য দরকারি বিভিন্ন বিষয়ে হাতে কলমে পেশাদারি প্রশিক্ষকরা প্রশিক্ষণ দেন। পাশাপাশি আয়োজন থাকে “স্কিল এসেসমেন্ট” এর । এই প্রকল্পের আওতায় বর্তমানে পরামর্শ সভা, ক্যারিয়ার গাইড ও ফ্রি প্রশিক্ষণ কার্যক্রম চলছে। এই সভার কার্যক্রম আপাতত কুমারখালী-খোকসা উপজেলায় পরিচালনা করা হচ্ছে।

 

কারা পরিচালনা করেন?
বিভিন্ন খাতের সফল পেশাজীবী ও মানবসম্পদ ব্যবস্থাপনা প্রশিক্ষকদের দিয়ে পরিচালিত হবে এসব কর্মশালা। বেশিরভাগ সভায় সুফি ফারুক নিজে উপস্থিত থাকেন।

 

কাদের জন্য আয়োজন?
সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যই মূলত এই আয়োজন হচ্ছে। এছাড়া যারা বর্তমানে লেখাপড়া শেষ করে কর্মহীন রয়েছেন তারাও অংশগ্রহণ করতে পারবেন।

 

এই প্রকল্পের অর্থের উৎস কি?
সুফি ফারুক এর নিজস্ব তহবিল, তার আত্মীয়-স্বজনদের সহযোগিতা ও সুফি ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সহযোগিতায় এই কার্যক্রমটি চলে।

 

এই প্রশিক্ষণটি শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ ফ্রি। কুষ্টিয়ার কুমারখালী-খোকসার তরুণ ও শিক্ষার্থীদের জন্য এ প্রশিক্ষণটি সুফি ফারুকের পক্ষ থেকে উপহার।

 

যোগাযোগ:
আব্দুস সালাম (কুমারখালী): +8801723043104
খাইরুল ইসলাম (খোকসা): +8801965113866