Sufi Faruq (সুফি ফারুক)

মুক্তি না হওয়া পর্যন্ত সংগ্রাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

bongobondhu

‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’। যতদিন বাঙ্গালীর সার্বিক মুক্তি অর্জিত না হবে, যতদিন একজনও বাঙ্গালী বেঁচে থাকবে, এই সংগ্রাম চলতেই থাকবে। মনে রাখবেন, কম রক্তপাতের মধ্যে যিনি চুড়ান্ত লক্ষ্য অর্জন করতে পারেন তিনিই সেরা সিপাহ-সালার। তাই বাংলার গনগণের প্রতি আমার নির্দেশ, সংগ্রাম চালিয়ে যান। শৃংখলা বজায় রাখুন, সংগ্রামের কর্মপন্থা নির্ধারণের ভার আমার উপর ছেড়ে দিন।

বাঙলার দাবীর প্রশ্নে কোন আপস নেই। বহু রক্ত দিয়েছি, আরো দেব, কিন্তু মুক্তির লক্ষ্যে আমরা পৌঁছিবই। বাংলার মানুষকে আর পরাধীন করে রাখা যাবে না। আমরা সমস্যার শান্তিপূর্ণ মীমাংসা চাই। কিন্তু তা যদি সম্ভব না হয় তাহলে সাড়ে সাত কোটি বাঙ্গালীর স্বাধীনদেশের স্বাধীন নাগরিক হিসাবে বেঁচে থাকার লক্ষ্য অর্জনের সংগ্রাম আমাদের চলতেই থাকবে। শোষক ও কায়েমী স্বার্থবাদীদের কিভাবে পর্যুদস্ত করতে হয় তা আমি জানি। অতুলনীয় ঐক্য, নজীরবিহীন সংগ্রামী চেতনা আর প্রশংসনীয় শৃক্ষলাবোধের পরিচয় দিয়ে বাংলার মানুষ আবার প্রমান করে দিল যে শক্তির জোরে তাদের আর দাবিয়ে রাখা যাবে না।

একটি স্বাধীন দেশের মুক্ত নাগরিক হিসেবে বেঁচে থাকার জন্য জনগণ যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত। তাই মুক্তির লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যেতে হবে।

এবারের সংগ্রামে প্রতিটি শহর, নগর, বন্দর ও গ্রামে আবাল বৃন্ধ-বনিতা বাংলাদেশের দাবীর পেছনে ঐক্যবদ্ধ হয়েছে। বাংলাদেশের মানুষ সারাবিশ্বের স্বাধীনতাপ্রিয় মানুষের হৃদয় জয় করতে পেরেছে। তারা যে ঐক্যবদ্ধভাবে লক্ষ্যপানে এগিয়ে যেতে পারে বিশ্বের সামনে, বাংলার মানুষ আজ তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

আওয়ামী লীগের নির্দেশ সমূহ যথাযথভাবে প্রয়োগ করার জন্য যাঁরা অতন্ত্র প্রহরীর মতো কাজ করেছেন, সেইসব ছাত্র, শ্রমিক ও কর্মচারী সংগঠনগুলোর সদস্যদের আমি বিশেষভাবে অভিনন্দন জানাচ্ছি। আমাদের জনগণ প্রমান করেছেন তাঁরা সুচারুভাবেই তাঁদের নিজের কাজ চালিয়ে যেতে পারেন।

জনসাধারণের নিত্যদিনের প্রয়োজন মেটানো অব্যাহত রাখার স্বার্থেই অর্থনৈতিক তৎপরতা। প্রতিটি ক্ষেত্রেই আমাদের জনগণকে কঠোর শৃক্ষলা পালন করতে হবে।

সাড়ে সাত কোটি বাঙ্গালি বর্তমান যে মুক্তি আন্দোলন চালিয়ে যাচ্ছে শেষ পর্যন্ত তারা ইপ্সিত লক্ষ্যে পৌঁছবেই। যে জাতি রক্ত দিতে জানে, তাদের কোন বাহিনীই দাবিয়ে রাখতে পারে না- সে সেনাবাহিনী যতই শক্তিশালী হোক না কেন।
আপনারা আপনাদের সংগ্রাম চালিয়ে যান-আমি শেষ পর্যন্ত আপনাদের সঙ্গে থাকবই। আমাদের পেশ করা দাবী যদি গৃহিত না হয় তাহলে সংগ্রামের জন্য আপনাদের তৈরি থাকতে হবে। বাংলার সাড়ে সাত কোটি মানুষ আজ এক-জয় তাদের অনিবার্য।

সংগ্রহ-মুজিবুরের রচনা সংগ্রহ পৃষ্ঠা-১৪৩



আপনার মন্তব্য দিন