Sufi Faruq (সুফি ফারুক)

যোগ্য দক্ষ লোকের জন্য চাকরির অভাব নেই দিনপঞ্জি, পেশা পরামর্শ

অযোগ্য বেকারের জন্য কোথাও কোন চাকরি নেই। আবার যোগ্য দক্ষ লোকের জন্য চাকরির অভাব নেই।

প্রিয় ছোট ভাই ও বোনেরা,

অনেকেই মেসেজ পাঠাও, ভাই বেকার আছি একটা চাকরি দেন।
আমি জিজ্ঞেস করি- যেকোনো অফিসে করার মতো, কোন কাজটি তুমি জানো?

প্রায় শতভাগ ক্ষেত্রে উত্তর পাই- কোন সুনির্দিষ্ট কাজ জানো না।
আরও দুটো প্রশ্ন করলে দেখি- ইংরেজিটা কঠিন ভেবে শেখার চেষ্টা করনি, আর বাংলাটা মাতৃভাষা হিসেবে শেখনি। বাংলা ভাষায় চলনসই যোগাযোগ করতেও (বলতে, বুঝতে, লিখতে) পারো না। একাডেমিক লেখাপড়া যা শিখেছ তার বাস্তব প্রয়োগ কোনদিন চেষ্টা করনি। সাধারণ প্রযুক্তি দক্ষতা নেই।

তখন আমি সত্যিই খুব অসহায় বোধ করি।

আমরা গতানুগতিক শিক্ষা ব্যবস্থায় তোমাদেরকে তো তৈরি করতে পারিই নি। এটাও অন্তত শেখাতে পারিনি যে – চাকুরী জিনিসটা একবেলার খাবার, একটা কাপড় বা কোন উপহার দ্রব্য নয়। যে একবারে লেনদেন শেষ।
চাকরি মানে শারীরিক বা মানসিক শ্রমের নিয়মিত বিনিময়/বিক্রয়। যেমন যেকোনো প্রতিষ্ঠানকে তুমি ১০০ টাকা আয় করে দিলে বা ১০০ টাকার খরচ কমিয়ে দিলে, তার থেকে প্রতিষ্ঠান তোমাকে ২৫ টাকা দেবে।

তুমি যদি প্রতিষ্ঠানের আয় বাড়ানো বা খরচ কমানোর মতো কোন কাজ না জানো, তবে তোমাকে চাকুরী দিলে প্রতিষ্ঠানের ক্ষতি হবে। সেটা কোন যোগ্য প্রতিষ্ঠান প্রধান করবেন না।
তোমার যদি সাধারণ যোগ্যতা না থাকে, একজন ব্যস্ত প্রতিষ্ঠান প্রধান তোমাকে চাকুরী দেয়া তো দুরে থাক, তোমার সাক্ষাৎকার নেবার সময়টাকেও অপচয় মনে করবেন।

বিশ্বাস করো – বেকারের জন্য পৃথিবীর কোথাও কোন চাকরি নেই। কিন্তু যোগ্য লোকের জন্য কাজ আছে অসংখ্য।
তাই লোকে ধরাধরির দিকে মনোযোগ না দিয়ে নিজেকে তৈরির দিকে মনোযোগ দাও। আর তুমি যে কাজটা জানো সেটা লোককে বিভিন্ন ভাবে জানাও। দেখবে তোমার চাকরির অভাব হবে না। তোমাকে খুব খুঁজতে হবে না, লোকই তোমাকে খুঁজে নেবে।

যোগ্যতা ছাড়া চাকরি দেবার যোগ্যতা আমার নেই।
কিন্তু তোমাকে যোগ্য করে গড়ে তোলার জন্য আমার সামর্থ্য অনুযায়ী সবটুকু শ্রম, মেধা, অর্থ ব্যয় করার মানসিকতা আছে।
যে কাজটি তুমি করতে ইচ্ছুক, অথচ সুনির্দিষ্ট দক্ষতা নেই বলে বেকার আছে, তার জন্য আমাদের “পেশা পরামর্শ সভা” রয়েছে বহু রকম ফ্রি প্রশিক্ষণ। এগুলো ঠিকমতো নাও, নিজেকে তৈরি করো, চাকরি নিজে থেকেই তোমার হাতে ধরা দেবে। তার পরেও না পেলে আমরা খুঁজে দেবো।

আবারো বলি-
অযোগ্য বেকারের জন্য কোথাও কোন চাকুরী নেই।
কিন্তু তোমাদের দক্ষ করে গড়ে তোলা, এবং দক্ষতা অর্জনের পরে চাকরি খুঁজে দেয়াকে আমি আমার ধর্ম মনে করে করি, করবো।