Sufi Faruq (সুফি ফারুক)

রায়পুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পেশা পরামর্শ প্রস্তুতি সভা ২ নং ওসমানপুর ইউনিয়ন, খোকসা উপজেলা, কুষ্টিয়া, খুলনা, বাংলাদেশ, কুমারখালী-খোকসা, খোকসা উপজেলা, পেশা পরমর্শ সভা, রাযপুর গ্রাম, ২ নং ওসমানপুর ইউনিয়ন, খোকসা, কুষ্টিয়া

কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার ওসমানপুর ইউনিয়নের রায়পুর গ্রামের রায়পুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আজ ২০ জুলাই, ২০১৭ তারিখে অনুষ্ঠিত হয়েছে ‘পেশা পরামর্শ সভা’র প্রস্তুতি সভা।

কুমারখালী -খোকসার তরুণদের যোগ্য পেশাজীবী হিসেবে গড়ে তুলতে এই বিশেষায়িত কর্মসূচী হাতে নিয়েছেন তরুণ আওয়ামী লীগ নেতা, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুক ইবনে আবুবকর। এই কর্মসূচির আওতায় কুমারখালী-খোকসার তরুণ প্রজন্মকে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ও সজীব ওয়াজেদ জয় এর জ্ঞান ভিত্তিক অর্থনীতির জন্য যোগ্য পেশাজীবী হিসেবে প্রস্তুত করার কাজ করা হচ্ছে।

Career Counselling for Rural Youth | Khoksa | মফস্বলের তরুণদের পেশা পরামর্শ সভা | খোকসা

প্রতিটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও হাটে বাজারে প্রচারণা ও প্রস্তুতি সভার মাধ্যমে তরুণদের রেজিস্ট্রেশন করা হয়। অনলাইনেও রয়েছে রেজিস্ট্রেশনের সুযোগ। এরপর রেজিস্টার্ড ডাটাবেসের মধ্যে থেকে তরুণদের নিয়ে সবার জন্য প্রয়োজন এমন সব বিষয়ে সেমিনার ও নির্দিষ্ট স্কিল এসেসমেন্ট করা হয়। সেই এসেসমেন্ট এর উপরে ভিত্তি করে যার যেমন প্রশিক্ষণ দরকার তার জন্য সে ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এরই ধারাবাহিকতায় আজ ওসমানপুর ইউনিয়নের রায়পুর গ্রামের রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হল ‘পেশা পরামর্শ সভা’র প্রস্তুতি সভা।

এই পুরো বিষয়টি শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ সুফি ফারুক এর পক্ষ থেকে উপহার।

সুফি ফারুক ঘোষণা করেছেন ‘কুমারখালী-খোকসায় একটি শিক্ষিত, দক্ষ, কর্মক্ষম ও রুচিশীল প্রজন্ম তৈরিই আমার- ‘জয় বাংলা’। তার সেই স্বপ্ন পূরণের ধারাবাহিকতায় নেয়া সকল প্রকল্পের মধ্যে এটি অন্যতম।

‘পেশা পরামর্শ সভা’ বিষয়ে বাংলাদেশের খবরের পক্ষ থেকে সুফি ফারুকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ও সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পিত জ্ঞানভিত্তিক অর্থনীতিতে নিজেকে প্রতিষ্ঠিত করার উপযোগী করে আমাদের ছেলেমেয়েদের তৈরি করতেই এই উদ্যোগ। অামাদের বেকার তারুণ্য সঠিক দিক নির্দেশনা পেলে ভালো কিছু করতে পারে তার নজির বহুবার প্রমাণ হয়েছে। আমরা তাই এই শিক্ষিত তরুণ সমাজ কে দক্ষ জনশক্তি ও দেশের মূল্যবান সম্পদ হিসেবে গড়ে তুলতে একের পর এক ‘পেশা ও পরামর্শ সভা’ করে চলেছি।

সভাটি পরিচালন করেন স্থানীয় সংগঠক খায়রুল ইসলাম। সভাপতিত্ব করেন ২ নং ওসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান বাবলু। উপস্থিত ছিলেন প্রভাষক তানভীর মেহেদি, প্রভাষক আব্দুস সালাম, ছাত্রনেতা রিজন আলী সহ এই কর্মসূচি সম্পৃক্ত নেতাকর্মীবৃন্দ ।

 

 

 

এডিট- এসএস