সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে – নিয়ে আজকের আলোচনা। সঙ্গীতের প্রতিটি ঘরানার, সঙ্গীতের বিষয়ে একটি স্বতন্ত্র আদর্শ থাকে। নির্দিষ্ট ঘরানা, নির্দিষ্ট ধরনের সঙ্গীতের প্রতি বিশেষ অনুরক্ত থাকে, ওই ধানের সঙ্গীতই মূলত গান/বাজনা করে। কিছু ঘরানা, নির্দিষ্ট সঙ্গীত রীতিকে এড়িয়ে যেতে চায়। কোন কোন ঘরানার কয়েকটি বিশেষ রাগ গাওয়া/বাজনার উপরে বিশেষ দক্ষতা থাকে এবং তারা বংশপরম্পরায় সেটার রংরূপ বাড়াতে কাজ করেন।

 

SufiFaruq.com Logo 252x68 3 সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

 

মুল পার্থক্য ধরা পড়ে গায়নশৈলীতে। গায়নশৈলীর গুরুত্বপূর্ণ কারিগরি বিষয়গুলো (যেমন: – স্বর লাগানোর পদ্ধতি (khawani), স্বরের অলঙ্করণ (আন্দোলন কৌশল, গমক), একটি স্বর থেকে অন্য স্বরে যাবার শৈলী, আলাপের (aalaap) কৌশল, আগানোর নিয়ম (SilsilaWar Barhat), গতি শৈলী (gati), তান বা সুরের ঝড় তোলা (taankari), তাল নিয়ে খেলা (layakari) ইত্যাদি) স্বতন্ত্র হয়। এজন্য প্রতিটি ঘরানার সঙ্গীতের উপস্থাপনও ভিন্ন হয়, স্বাদও।

 

SufiFaruq.com Logo 252x68 2 সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

 

প্রতিটি ঘরানার শেখানোর জন্য পদ্ধতিও ভিন্ন। যে ঘরানায় গায়কীতে খুব দ্রুত তান করার রেওয়াজ নেই, সে ঘরানাতে দ্রুত তান করার শিক্ষা পদ্ধতিও নেই। যেসব ঘরানা বিলম্বিত লয়কে নিজেদের সৌন্দর্য বা স্বতন্ত্রতা হিসেবে দাড় করিয়েছেন, তাদের কাছে বিম্বিত লয় শেখার জন্য সবচেয়ে ভাল শিক্ষা পদ্ধতি পাওয়া যাবে।

 

SufiFaruq.com Logo 252x68 1 সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

 

আরও পড়ুন:

1 thought on “সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?”

Comments are closed.