সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

সঙ্গীতের প্রতিটি ঘরানার, সঙ্গীতের বিষয়ে একটি স্বতন্ত্র আদর্শ থাকে। নির্দিষ্ট ঘরানা, নির্দিষ্ট ধরনের সঙ্গীতের প্রতি বিশেষ অনুরক্ত থাকে, ওই ধানের সঙ্গীতই মূলত গান/বাজনা করে। কিছু ঘরানা, নির্দিষ্ট সঙ্গীত রীতিকে এড়িয়ে যেতে চায়। কোন কোন ঘরানার কয়েকটি বিশেষ রাগ গাওয়া/বাজনার উপরে বিশেষ দক্ষতা থাকে এবং তারা বংশপরম্পরায় সেটার রংরূপ বাড়াতে কাজ করেন।

মুল পার্থক্য ধরা পড়ে গায়নশৈলীতে। গায়নশৈলীর গুরুত্বপূর্ণ কারিগরি বিষয়গুলো (যেমন: – স্বর লাগানোর পদ্ধতি (khawani), স্বরের অলঙ্করণ (আন্দোলন কৌশল, গমক), একটি স্বর থেকে অন্য স্বরে যাবার শৈলী, আলাপের (aalaap) কৌশল, আগানোর নিয়ম (SilsilaWar Barhat), গতি শৈলী (gati), তান বা সুরের ঝড় তোলা (taankari), তাল নিয়ে খেলা (layakari) ইত্যাদি) স্বতন্ত্র হয়। এজন্য প্রতিটি ঘরানার সঙ্গীতের উপস্থাপনও ভিন্ন হয়, স্বাদও।

প্রতিটি ঘরানার শেখানোর জন্য পদ্ধতিও ভিন্ন। যে ঘরানায় গায়কীতে খুব দ্রুত তান করার রেওয়াজ নেই, সে ঘরানাতে দ্রুত তান করার শিক্ষা পদ্ধতিও নেই। যেসব ঘরানা বিলম্বিত লয়কে নিজেদের সৌন্দর্য বা স্বতন্ত্রতা হিসেবে দাড় করিয়েছেন, তাদের কাছে বিম্বিত লয় শেখার জন্য সবচেয়ে ভাল শিক্ষা পদ্ধতি পাওয়া যাবে।

 

সঙ্গীতের ঘরানা- সূচি

সঙ্গীতে ঘরানা কি বা কিভাবে তৈরি হয়?

ঘরানা সংস্কৃতি ও গুরু শিষ্য পরম্পরা

সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

জয়পুর-আত্রাউলি ঘরানা

সূচি:

গান খেকো সূচি
সঙ্গীতের ব্যাকরণ সূচি
রাগ শাস্ত্র সূচি
রাগ চোথা সূচি
পরিবার ভিত্তিক/রাগ অঙ্গ ভিত্তিক রাগের গ্রুপ
ঠাট ভিত্তিক রাগের গ্রুপ
সময় ভিত্তিক রাগের গ্রুপ
ঋতু ভিত্তিক রাগ/গান সূচি
রস ভিত্তিক গ্রুপ
ঘরানা ভিত্তিক গান বাজনা
শিল্পী সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ সূচি

 

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

সঙ্গীতে ঘরানা কি বা কিভাবে তৈরি হয়?

Read Next

ঘরানা সংস্কৃতি ও গুরু শিষ্য পরম্পরা