Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

সদকী ইউনিয়নে সুফি ফারুকের পেশা পরামর্শ সভার প্রস্তুতি সভা উদ্যোক্তা উন্নয়ন, কুমারখালী উপজেলা, পেশা পরমর্শ সভা, পেশা পরামর্শ, ফ্রি-প্রশিক্ষণ, বানিয়াকান্দী গ্রাম, ৪ নং সদকি ইউনিয়ন, কুমারখালী, কুষ্টিয়া

কুমারখালী উপজেলার, সদকী ইউনিয়নের, বালিয়াকান্দি গ্রামের বাজারে পেশা পরামর্শ সভার প্রস্তুতি ও ফরম পূরণ বিষয়ক আলোচনা

যুব সমাজকে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলার জন্য কুমারখালী উপজেলার সদকী ইউনিয়নের বানিয়াকান্দী বাজারে সুফি ফারুকের পেশা পরামর্শ সভার প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। কারো দয়ায় নয়, নিজের যোগ্যতায়, নিজের পায়ে সম্মানের সাথে দাঁড়াব— এই স্লোগানকে সামনে রেখে কুমারখালী উপজেলার সদকী ইউনিয়নের বানিয়াকান্দী গ্রামের তরুণ-যুবকদের সঙ্গে সুফি ফারুকের পেশা পরামর্শ সভার সুফল ও প্রস্তুতি বিষয়ক কর্মশালার ফরম পূরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুমারখালী উপজেলার, সদকী ইউনিয়নের, বালিয়াকান্দি গ্রামের বাজারে পেশা পরামর্শ সভার প্রস্তুতি ও ফরম পূরণ বিষয়ক আলোচনা

কুমারখালী উপজেলার, সদকী ইউনিয়নের, বালিয়াকান্দি গ্রামের বাজারে পেশা পরামর্শ সভার প্রস্তুতি ও ফরম পূরণ বিষয়ক আলোচনা

এই উদ্যোগ গ্রহণের কারণ জানতে চাইলে সুফি ফারুক বলেন, বর্তমানে যুব সমাজের অবস্থা খুব ভয়াবহ। বর্তমানে আর্থসামাজিক পরিবেশের কারণে যুব সমাজ আজ তারা সন্ত্রাসে, চাঁদা আদায়ে ও হত্যার মত অপরাধমূলক কর্মকাণ্ডে নিজেকে জড়িয়ে ফেলেছে। তাদের মধ্যে আজ নৈরাজ্য, অবক্ষয়, হতাশা, ব্যর্থতা ও আশা ভঙ্গের আর্তনাদ ধ্বনিত হচ্ছে। অবশ্য গোটা যুব সমাজ এহেন অবক্ষয়মূলক কর্মকাণ্ডে জড়িয়ে নয়। যুব সমাজধারী মুষ্টিমেয় লোকজন এর সাথে জড়িত। বৃহত্তর যুব সমাজের মঙ্গলের কথা ভেবে এ অবক্ষয় থেকে মুক্তি পাওয়ার জন্য আমার এই উদ্যোগ।

যুব সমাজ দেশের সচেতন নাগরিক। তাই জাতি গঠনে তাদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। দেশের প্রতিটি বিষয়ে জানা-বোঝা, অর্জন এবং মতামত প্রদানের মধ্যে তারা জাতির ভবিষ্যৎ কর্ণধার হিসেবে গড়ে ওঠে। সততা, আদর্শ, নিষ্ঠা, দেশপ্রেমে উদ্বুদ্ধ যুবরাই জাতির সেরা সম্পদ। জাতির সমৃদ্ধি, সম্মান ও আত্মত্যাগের মধ্যেই জাতীয় অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

পেশা পরামর্শ সভা মূলত তরুণ প্রজন্মের ক্যারিয়ার কোচিং। এটি কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুকের একটি উদ্যোগ।

এই প্রকল্পের আওতায় কুমারখালী-খোকসার তরুণদের ডিজিটাল বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর পেশাগুলোর উপযুক্ত হয়ে তৈরি হাবার জন্য সচেতনতা ও দিকনির্দেশনা দেয়া হয়। পাশাপাশি তাদেরকে এসব সভায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্মিত ডিজিটাল বাংলাদেশ ও মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য পুত্র ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব জয়ের ভবিষ্যৎ জ্ঞান ভিত্তিক অর্থনীতির বাংলাদেশের অবারিত পেশাজীবীদের সম্ভাবনাগুলো তুলে ধরা হয়। এছাড়া সেসব পেশা গ্রহণ করার উপযোগী হয়ে তৈরি হবার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়।

বিভিন্ন খাতের সফল পেশাজীবী ও মানবসম্পদ ব্যবস্থাপনা প্রশিক্ষকদের দিয়ে পরিচালিত হয় এসব কর্মশালা। সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যই মূলত এই আয়োজন। পাশাপাশি যারা বর্তমানে লেখাপড়া শেষ করে কর্মহীন রয়েছেন তারাও অংশগ্রহণ করে এসব কর্মশালাতে।

পেশা বাছাই, নিজেকে পেশাজীবী হিসেবে গড়ে তোলা, সিভি বানানো, ইন্টার্ভিউ দেয়াসহ সফল হবার জন্য দরকারি বিভিন্ন বিষয়ে হাতে কলমে পেশাদারি প্রশিক্ষকগণের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়। স্কিল এসেসমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের অধিকতর প্রশিক্ষণের প্রয়োজনীয়তা অনুধাবিত হলে তাদের জন্য সে ধরণের প্রশিক্ষণের আয়োজন বা অন্য কোনও যায়গা থেকে প্রশিক্ষণ নেবার জন্য বৃত্তির ব্যবস্থা করে দেয়া হয়।

এই পুরো বিষয়টি শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ সুফি ফারুকের পক্ষ থেকে এটি তরুণদের জন্য উপহার।