Sufi Faruq (সুফি ফারুক)

সুফি ফারুকের পেশা পরামর্শ সভার আওতায় বিউটিশিয়ান প্রশিক্ষণ উদ্যোক্তা উন্নয়ন, পেশা পরামর্শ, প্রেস, ফ্রি-প্রশিক্ষণ

সুফি ফারুকের পেশা পরামর্শ সভার আওতায় বিউটিশিয়ান প্রশিক্ষণ শুরু করা হচ্ছে। রোববার বিষয়টি নিশ্চিত করেছেন কুষ্টিয়া-৪ আসনের এমপি পদপ্রার্থী ও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুফি ফারুক ইবনে আবুবকর। তিনি জানান, আমার এলাকার মানুষকে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে এই ব্যতিক্রমী উদ্যোগ।

তিনি জানান, টেলিভিশন, সিনেমা, বিউটি পার্লারে পেশাদারি বিউটিশিয়ানের চাহিদা রয়েছে প্রচুর। সেই প্রয়োজনের একটি অংশ কুমারখালী-খোকসায় তরুণ পেশাজীবীদের দিয়ে পূরণ করা সম্ভব। তাছাড়া মানুষের ক্রয়ক্ষমতা যেহেতু বেড়েছে, স্থানীয়ভাবে সেবা দিয়েও বিউটিশিয়ানরা আয় করতে পারবে।

পেশা পরামর্শ সভার আওতায় বিউটিশিয়ান প্রশিক্ষকগণ নিয়মিত এক মাসব্যাপী কোর্স পরিচালনা করবেন। পাশাপাশি হেয়ার স্টাইল, স্কিন কেয়ার ধরনের বিশেষায়িত বিষয়গুলোতে বিশেষ প্রশিক্ষণ প্রদান করবে ‘উজ্জ্বলা’ নামের বিউটিশিয়ান প্রশিক্ষণ কেন্দ্র। এই কোর্সটির অংশ হিসেবে মানসিক স্বাস্থ্য বিষয়ক পরামর্শও থাকবে।

সুফি ফারুক ইবনে আবু বকর জানান, পেশা পরামর্শ সভার আওতায় হওয়া পূর্ববর্তী কোর্সগুলোর মতই এই কোর্সটিও কুমারখালী-খোকসার সবার জন্য সম্পূর্ণ ফ্রি। এটিকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহার। তাই ফরম পূরণসহ কোন কিছুর জন্যই কোন আর্থিক লেনদেনের প্রয়োজন নেই।

পেশা পরামর্শ সভার সফল উদ্যোক্তা প্রযুক্তিবিদ সুফি ফারুক বলেন, প্রতিটি ইউনিয়নে একজন করে বিউটিশিয়ান তৈরির লক্ষ্যে প্রতিটি কুমারখালী ও খোকসা উপজেলায় অনুরূপ প্রশিক্ষণের আয়োজন করা হবে। ঘরে বসে বা কসমেটিকসের দোকানে বসে যাতে একজন নারী বিউটি পার্লার পরিচালনা করতে পারেন সেভাবেই তাকে দক্ষ করে তোলা হবে।

তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে প্রতিটি যুবক নারী-পুরুষকে দক্ষ করে গড়ে তোলা হবে। এতে একদিকে তাদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা হবে অন্যদিকে এই ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি হবে। এদের মাধ্যমে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে উঠবে।

পেশা পরামর্শ সভা কর্মসূচির মাধ্যমে অনেক পরিবার দারিদ্রসীমার উপরে উঠে এসেছে উল্লেখ করে সুফি ফারুক বলেন, এসব কর্মসূচির মাধ্যমে প্রতিবছর জন্ম নেয়া শিশুদের মধ্য হতে উদ্যোক্তা তৈরি করতে হবে। সেই লক্ষ্যে পেশা পরামর্শ সভা বিভিন্ন ট্রেডের মধ্যে বিউটিশিয়ান এবং পার্লার ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেব। এতে প্রশিক্ষণ গ্রহণকারীদের আত্মনির্ভরশীল হওয়ার পথ প্রশস্ত হবে।

বিউটিশিয়ান প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ‘উজ্জ্বলা’ জানায়, রূপচর্চা একটি শিল্প। তাই স্বাস্থ্যসম্মত রূপচর্চার জন্য অবশ্যই বিউটিশিয়ানদের প্রশিক্ষণ প্রয়োজন। এ জন্য আন্তর্জাতিক মানের প্রফেশনাল প্রশিক্ষক দিয়ে আমরা প্রশিক্ষণ প্রদান করি। সুফি ফারুকের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। বিকল্প পেশা হিসেবে বিউটিশিয়ানদের কদর দিনে দিনে বাড়ছে আমাদের দেশে। শহরের পাশাপাশি গ্রামেও বিউটিশিয়ানদের কদর বাড়ছে। এ অবস্থায় বিউটিশিয়ান হিসেবে নিজেকে গড়ে তুলতে এই প্রশিক্ষণ ভালো কাজে দেবে বলে আমরা আশা করছি।