Sufi Faruq (সুফি ফারুক)

সুফি ফারুকের ‘বিশেষ পরামর্শ সভায়’ ফ্রি স্বাস্থ্য ও চিকিৎসা সেবা মা-বোনদের বিশেষ পরামর্শ সভা

কুমারখালী উপজেলা; ১ নং কয়া ইউনিয়ন; রায়ডাঙ্গা গ্রাম; মণ্ডল পাড়া; সুফি ফারুক; সুফি ফারুক; মা-বোনদের বিশেষ পরামর্শ সভা

সুফি ফারুকের উদ্যোগে মা-বোনদের জন্য ‘বিশেষ পরামর্শ সভা’ কার্যক্রমের আওতায় আজ বৃহস্পতিবার কুষ্টিয়ার কুমারখালী অঞ্চলে বিনামূল্যে স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য পরামর্শ ও চিকিৎসা সেবা কার্যক্রম প্রদান করা হয়। উপজেলার কয়া ইউনিয়নে রায়ডাঙ্গা মন্ডল পাড়ার নারীদের এ সময় স্বাস্থ্য সেবা ও পরামর্শের পাশাপাশি বিনামূল্যে প্রাথমিক ঔষধ প্রদান করা হয়।

পরামর্শ সভার উদ্যোক্তা তথ্য প্রযুক্তিবিদ ও কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সুফি ফারুক ইবনে আবুবকর বলেন, আমাদের দেশের মা ও বোনেরা গ্রাম পর্যায়ে এখনো নিগৃহিত হয়। আর এ কারণেই তারা তাদের বিভিন্ন শারিরীক সমস্যাগুলো কাউকে জানায় না। সারা জীবন পরিবারের জন্য শ্রম দিয়ে একজন মা কাউকে তার সমস্যার কথা না জানিয়ে এক সময় কঠিন অসুখে মারা যান। কুমারখালী-খোকসায় তেমনটি যেনো না হয় সে কারণেই আমার এই উদ্যোগ।

কুষ্টিয়া-৪ আসন থেকে এমপি পদপ্রার্থী সুফি ফারুক আরো বলেন, আমার এলাকার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চালু করা হয়েছে শেখ হাসিনা ফ্রি হেলথ ক্যাম্প। এটি মাননীয় প্রধানমন্ত্রীর তরফ থেকে আমার এলাকার মানুষের কাছে স্বাস্থ্য সেবা উপহার।

সুফি ফারুকের 'বিশেষ পরামর্শ সভায়' ফ্রি স্বাস্থ্য ও চিকিৎসা সেবা

কুমারখালী উপজেলার, কয়া ইউনিয়নে, রায়ডাঙ্গা গ্রামের মণ্ডল পাড়ায় সুফি ফারুকের মা-বোনদের জন্য সুফি ফারুকের “মা-বোনদের বিশেষ পরামর্শ সভা”

এই সভাতে গ্রামের সাধারণ মা-বোনেরা অংশগ্রহণ করেন। তাদের সাথে আলোচনা হয় মূলত চারটি মৌলিক বিষয়ে গুরুত্ব দেয়া হয়- ১. মা-বোনদের মৌলিক স্বাস্থ্যবিধি (শারীরিক ও মানসিক)। ২. পরিবারের রোগ প্রতিরোধ সম্পর্কে ধারণা। ৩. সন্তানকে সুশিক্ষিত, দক্ষ, কর্মঠ, রুচিশীল ও মানবিক করে গড়ে তুলতে মায়ের করনীয়। ৪. প্রতিটি মা বোনের আর্থিক নিরাপত্তা। ওই ৪ টি মৌলিক বিষয়ের পাশাপাশি আরও যে বিষয়গুলো নিয়ে পরামর্শ দেয়া হয় সেগুলো হলো – ১। প্রসূতি মা এবং শিশুর যত্ন। ২। শিশু/কিশোরের শারীরিক ও মানসিক যত্ন। তাদের সাথে ছেলেবেলা থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির প্রয়োজনীয়তা। ৩। পুষ্টি সমৃদ্ধি খাদ্য অভ্যাস সম্পর্কে অবগতকরণ। ৪। সন্তানের ক্যারিয়ারে লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করা এবং সে অনুযায়ী তাকে অনুপ্রেরণা দেয়া। ৫। সন্তান মাদকাসক্ত কি না! হলে তৎক্ষণাৎ কি ধরনের ব্যবস্থা নিতে হবে সে বিষয়ে পরিষ্কার ধারণা দিয়া। ৬। সন্তান যাতে মাদকাসক্ত না হয় সেদিকে আগে থেকে খুব সতর্ক থাকা এবং সন্তানের সঙ্গদের সাথে মায়ের নিয়মিত যোগাযোগ রাখার প্রয়োজনীয়তা। ৭। বাড়ন্ত বয়স পর্যন্ত সন্তানদের যথেষ্ট পরিমাণ খেলাধুলার উপকারিতা সম্পর্কে ধারণা দেয়া। ৮। সন্তানদের একডেমিক লেখাপড়ার খোঁজ নেয়ার গুরুত্ব বোঝানো। একাডেমিক লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল লেখাপড়ার গুরুত্ব মায়েদের সামনে তুলে ধরা।

মা-বোনদের পরামর্শ সভায় উপস্থিত স্বাস্থ্য কর্মী আলেফা খাতুন বলেন, দেশের গ্রাম পর্যায়ের মা ও বোনরা এখনো নিগৃহিত। তাই অনেক মা-বোন তাদের সকল সমস্যা প্রকাশ করতে পারে না ফলে বিভিন্ন সময় বিভিন্নভাবে নানান কঠিন অসুখে ভুগে মারা যান। এ সব নিগৃহিত ও সুবিধা বঞ্চিত মা-বোনদের জন্য সুফি ফারুকের ‘মা-বোনদের জন্য পরামর্শ সভা কার্যক্রম’ একটি মহৎ উদ্যোগ। এমন একটি মহৎ উদ্যোগ গ্রহণ করায় সুফি ফারুক ইবনে আবুবকর ভাইকে ধন্যবাদ জানাই।

সুফি ফারুকের 'বিশেষ পরামর্শ সভায়' ফ্রি স্বাস্থ্য ও চিকিৎসা সেবা

কুমারখালী উপজেলার, কয়া ইউনিয়নে, রায়ডাঙ্গা গ্রামের মণ্ডল পাড়ায় সুফি ফারুকের মা-বোনদের জন্য সুফি ফারুকের “মা-বোনদের বিশেষ পরামর্শ সভা”

অভিজ্ঞ নার্স গুলশান আফরোজ জুঁই (ডিল্পোমা-ইন নার্সিং) জানান, গ্রাম পর্যায়ের মা ও বোনদের জন্য সুফি ফারুকের ‘মা-বোনদের জন্য পরামর্শ সভা কার্যক্রম’ একটি মহৎ উদ্যোগ। এমন একটি উদ্যোগের কারণে কুষ্টিয়ার মাটি ও মানুষের নেতা সুফি ফারুক ভাইকে ধন্যবাদ জানাই। এ কার্যক্রমের আওতায় গ্রাম অঞ্চলের মা ও বোনদের স্বাস্থ্য সেবা পরামর্শের পাশাপাশি বিনামূল্যে প্রাথমিক ঔষধ প্রদান করা হবে যাতে করে গ্রাম অঞ্চলের মা বোনেরা অনেক কঠিন অসুখের থেকে নিজেকে রক্ষা করতে পারবে।

কয়া ইউয়নিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসন ১.২.৩ নং ওয়ার্ডের সদস্য তাসলিমা আক্তার তন্নি এই কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, সুফি ফারুক বিভিন্ন সময় বিভিন্নভাবে গ্রামীণ সুবিধা বঞ্চিত মানুষের জন্য ভীন্নধর্মী উদ্যোগ গ্রহণ করে আসছেন। তাঁর এসব মহৎ উদ্যোগে দেশের গ্রাম অঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষ উপকৃত হবেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলা গড়তে সহায়তা করবে বলে আমি মনে করি।

শেখ হাসিনা কমিউনিটি সেলাই কেন্দ্রের সমন্বয়কারী আশরাফুল নাহার শিল্পী বলেন, কুষ্টিয়া-৪ আসন থেকে এমপি পদপ্রার্থী সুফি ফারুক ভাই গ্রামীণ সুবিধা বঞ্চিত মানুষের জন্য একের পর এক মহৎ উদ্যোগ গ্রহণ করে আসছে। গ্রামীণ মা বোনদের আর্থিক ভাবে স্বালম্বী করতে সুফি ফারুক পরামর্শ সেবার আওতায় গ্রামীণ মা বোনদের জন্য ফ্রি সেলাই প্রশিক্ষণ চালু করেছেন। সেখানে প্রশিক্ষণ শেষে অনেকেই আজ স্বালম্বী। গ্রাম পর্যায়ের মা ও বোনদের জন্য সুফি ফারুক ‘মা-বোনদের জন্য পরামর্শ সভা কার্যক্রম’ অরেকটি উদ্যোগ। আশা করি সুফি ফারুক ভাইয়ের এ মহৎ উদ্যোগে দেশের গ্রাম অঞ্চলের মা-বোনেরা স্বাস্থ্য সম্পর্কে স্বচেতন হবেন এবং অনেক কঠিন অসুখের হাত থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

কুমারখালী মহিলা কলেজের প্রভাষক আব্দুস সালাম বলেন, সুফি ফরুক সাহেব গ্রামীণ সুবিধা বঞ্চিত মানুষের জন্য তার ব্যক্তিগত উদ্যোগের অনেকগুলো কার্যক্রম হাতে নিয়েছে। যা এসব সুবিধা বঞ্চিত মানুষের উপকারে আসবে। এসব উদ্যোগের কারণে গ্রামের মা ও বোনেরা আর্থিকভাবে স্বালম্বী হওয়ার পাশাপাশি নিজের স্বাস্থ্য সম্পর্কে স্বচেতন হতে পারবেন। এমন উদ্যোগ গ্রহণে সুফি ফারুক ইবনে আবুবকর ভাইকে ধন্যবাদ জানাই। আরো আগে থেকে স্থানীয় পর্যায়ে অন্যরা এই উদ্যোগ গ্রহণ করলে কুষ্টিয়া আজ দেশের মডেল জেলায় পরিণত হত।

কুমারখালী উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সুভাষ দত্ত বলেন, কুষ্টিয়া-৪ আসন থেকে এমপি পদপ্রার্থী একং কুষ্টিয়ার মাটি ও মানুষের নেতা সুফি ফারুক ইবনে আবুবকর ভাইয়ের এমন উদ্যোগে গ্রামের সুবিধা বঞ্চিত মানুষ উপকৃত হবেন। তাঁর এ মহৎ উদ্যোগের কারণে কুমারখালী উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাই।