Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

কুষ্টিয়া পৌরসভায় – প্রযুক্তি পণ্য ও সেবা – উৎপাদন, বিক্রয় ও বিপণন বিষয়ক ট্রেড লাইসেন্স এর নুন্যতম মূল্যে শ্রেণী সংযোজনা বিষয়ে আর্টিকেল ওপিনিয়ন, উদ্যোক্তা উন্নয়ন, কুমারখালী-খোকসা, ডিজিটাল লেজিসলেশন, নোট

Kushtia Municipality | কুষ্টিয়া পৌরসভা

বরাবর,
মাননীয় মেয়র
কুষ্টিয়া পৌরসভা, কুষ্টিয়া।

বিষয়: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে, প্রযুক্তিনির্ভর আধুনিক পেশাজীবী ও উদ্যোক্তা তৈরির মাধ্যমে কুষ্টিয়া জেলাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি অন্যতম সমৃদ্ধ অর্থনৈতিক অঞ্চল হিসাবে প্রতিষ্ঠায়, কুষ্টিয়া পৌরসভায় – প্রযুক্তি পণ্য ও সেবা – উৎপাদন, বিক্রয় ও বিপণন বিষয়ক ট্রেড লাইসেন্স এর নুন্যতম মূল্যে শ্রেণী সংযোজনা বিষয়ে ।

প্রিয় জনাব,

কুষ্টিয়া জেলাকে একটি অন্যতম সমৃদ্ধ অর্থনৈতিক অঞ্চল হিসাবে প্রতিষ্ঠার লক্ষ্যে “প্রযুক্তিতে কুষ্টিয়া” সংগঠনটি ১৯৯৯ সাল থেকে কাজ করে আসছে। এ শতাব্দীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তি নির্ভর পেশাদারি জন সম্পদ তৈরি, জন সম্পদ কাজে লাগাবার মতো উদ্যোক্তা তৈরি, বাইরের সফল উদ্যোক্তাদের কুষ্টিয়াতে কাজ করার সুযোগ তৈরির পাশাপাশি বিভিন্ন উদ্যোগকে সহায়তা করে আসছে।

এর ধারাবাহিকতায় বিগত সময়ে নিয়মিত সেমিনার, কর্মশালা, প্রতিযোগিতা, ইত্যাদি আয়োজিত হয়েছে যা জাতীয় গণমাধ্যমের নজর এড়ায় নি। এই সংগ্রামে অংশ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশ সংগ্রামের অনেক জাগ্রত গুণীজন। দারিদ্রমুক্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তিনির্ভর আধুনিক পেশাজীবী ও উদ্যোক্তা তৈরির বিষয়টি অনেকখানি গতিশীলতা পেয়েছে। ইতোমধ্যে ফ্রি ল্যান্স আউটসোর্সিং কর্মশালা ও উদ্যোক্তা সমাবেশ তরুণদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব তৈরি করতে সামর্থ্য হয়েছে। কারণ একাধিক তরুণ ও উদ্যোক্তা ইতোমধ্যে ফ্রি ল্যান্স আউটসোর্সিং এর মাধ্যমে আয় করতে শুরু করেছে। এদের মধ্য হতে সম্ভাবনাময় তরুণদের উদ্যোক্তা হিসাবে উন্নয়নের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

এ পর্যায়ে উদ্যোক্তাদেরকে নিয়মমাফিক পদ্ধতিতে ব্যবসা শুরু করার জন্য, ট্রেড লাইসেন্স ও ট্যাক্স সনাক্তকরণ নম্বর গ্রহণে উৎসাহিত করা হচ্ছে। তবে বর্তমানে কুষ্টিয়া পৌরসভায় উল্লেখিত বিষয়ে ট্রেড লাইসেন্স এর কোন শ্রেণী নাই ও কাছাকাছি শ্রেণী গুলোর ফিস নতুন উদ্যোক্তাদের জন্য অপেক্ষাকৃত বেশি পরিলক্ষিত হচ্ছে। আমরা মনে করি, উল্লেখিত শ্রেণীসমূহ নুন্যতম মূল্যে শ্রেণী তালিকায় সহযোজনের মাধ্যমে, ট্রেড লাইসেন্স ইস্যু শুরু করলে নতুন উদ্যোক্তারা নিয়মিত ভাবে ব্যবসা করতে উৎসাহিত হবে। যার ফলে কুষ্টিয়া জেলাতে একটি তথ্য প্রযুক্তি ভিত্তিক অর্থনীতি তৈরির কাজ গতিশীল হবে ও ডিজিটাল বাংলাদেশ এর মধ্যে কুষ্টিয়া একটি ডিজিটাল জেলার মডেল হিসাবে সুপ্রতিষ্ঠিত হতে পারবে।

উপরোক্ত বিষয়সমুহ সদয় বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সদয় মর্জি হয়।

আপনার একান্ত
(সুফি ফারুক ইবনে আবুবকর)
সভাপতি, প্রযুক্তিতে কুষ্টিয়া।



আপনার মন্তব্য দিন