Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা হতে (কিস্তি ১) আর্টিকেল ওপিনিয়ন, তথ্য প্রযুক্তিতে ন্যায্যতা, পেশা পরামর্শ

CIO : Business, Technology & Leadership

10869343_1009925885691177_3039797587693130417_o

তথ্য প্রযুক প্রধান হলেন সেই ব্যক্তি যিনি যেকোনো বাণিজ্যিক অবাণিজ্যিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ওই প্রতিষ্ঠান সকল ধরনের তথ্য প্রযুক্তি বিষয়ক সিদ্ধান্ত নেন। প্রতিষ্ঠানকে তথ্য প্রযুক্তির উৎকর্ষের মাধ্যমে লক্ষ্য অর্জনে সহায়তা করেন। তথ্য প্রযুক্তি বিষয়ক গবেষণা, উন্নয়ন ও বিকাশের জন্য দায়িত্বপূর্ণ এবং এই বিষয়য়ে সব ধরনের ব্যর্থতার দায়ভার নেবার ব্যক্তিটি।

CIO, CTO, CITO “হেড অব আই টি” বা প্রধান তথ্য প্রযুক্তি ব্যবস্থাপক/কর্মকর্তা পদটি তথ্য প্রযুক্তি পেশাদারীদের সর্বশেষ এবং সবচেয়ে কাঙ্ক্ষিত পদ। এই আসনটির সাথেই যেন জড়িয়ে আছে মোটা ব্যাংক একাউন্ট, বহুতল ভবনে বড় অফিস, একাধিক গাড়ি সহ বহুবিধ সুযোগ সুবিধা। আজকাল ব্যবসাতে তথ্য প্রযুক্তি খাতটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠায় ও এই খাতে বিনিয়োগ বাড়ায়, বিদেশি কোম্পানির পাশাপাশি দেশি কোম্পানিগুলোর ব্যবস্থাপনা বোর্ডেও এই আসনটির জন্য ভাল বিনিয়োগ করছেন। তারা বিনিয়োগ করছেন তাদের তথ্য প্রযুক্তি বিনিয়োগের সর্বাধিক মুনাফা নিশ্চিত করার জন্য। তাই সুযোগ সুবিধার পাশাপাশি এই পদের দায়িত্বটি ৮ ঘণ্টা হতে ২৪ ঘণ্টাতে পৌঁছে গেছে। একজন চাকুরীজীবীর দায়বদ্ধতা ছাড়িয়ে এই চেয়ারের দায়বদ্ধতা চলে গেছে প্রায় উদ্যোক্তার কাছাকাছি।

প্রতিটি তথ্য প্রযুক্তি পেশাজীবীরা এই পদের স্বপ্ন দেখেন তাদের পেশার শুরুর দিন থেকে। সেটা সবার জন্যই ভাল। তবে কেউ কেউ কেমন যেন মোহগ্রস্তের মত একটি “যাদুর কাঠির” খোঁজে থাকে, যা তাকে দ্রুত ওই চেয়ারটিতে বসিয়ে দেবে। তারা আবার এও আশা করে যে, সেই কাঠিটাও যেন খুঁজে পেতে খুব কষ্ট না হয়। তবে কয়েক বছরেই বোঝা যায় যে বাস্তবতা ভিন্ন। কিন্তু কাঠির অপেক্ষায় সময় পার করতে থাকলে চেয়ারের প্রয়োজনীয় বাস্তব প্রস্তুতিগুলো নেয়া হয়ে উঠে না। ফলাফল যা হয় তাতে ওই পদটি আজীবন স্বপ্নেই থেকে যায়।

যারা তথ্য প্রযুক্তিতে পেশাতে এসে টিকে যায়, তাদের মধ্য থেকে একটি বড় অংশ নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হওয়াটাই পছন্দ করে। তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনার দায়িত্বগুলো ঝামেলাপূর্ণ মনে করে দুরে সরিয়ে রাখে। আর যারা প্রযুক্তি ব্যবস্থাপনায় আসতে চায় তারা অনেকসময় কারিগরি বিষয়ে জ্ঞানার্জনটা ততটা গুরুত্ব দেয় না। সব মিলিয়ে দেখা যায় চূড়ান্ত পর্যায়ে তথ্য প্রযুক্তি প্রধান হবার জন্য খুব বেশি প্রতিযোগীর থাকে না। যারা প্রয়োজনীয় সকল দক্ষতা ( কারিগরি, ব্যবসা ও ব্যবস্থাপনা) অর্জনের মাধ্যমে নিজেদের তৈরি করে, তারা সময়ের আগেই ওই চেয়ারটিতে বসে যেতে পারেন। তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনায় ব্যক্তিগত আগ্রহ থাকায় অন্যান্য ইন্ডাস্ট্রির অনেক সফল তথ্য প্রযুক্তি প্রধানের সাথে এ বিষয়ে কথা বলেছি। সেই সাথে একই পেশায় নিজের দীর্ঘসময় কাজ করার অভিজ্ঞতা থেকে বলতে চাই – বাণিজ্যিক, প্রযুক্তি ও ব্যবস্থাপনা – জ্ঞান এবং দক্ষতা সমানভাবে অর্জনের সাথে নিজের কাজটি ঠিকমত করে যেতে পারলে সাফল্য প্রত্যাশিত সময়ের আগেই আসা সম্ভব। তারপর টিকে থাকার জন্য নিয়মিত কাজের পাশাপাশি নিজেকে উন্নয়নের চেষ্টা অব্যাহত রাখতে হবে।

অনেকগুলো দেশি বিদেশি প্রতিষ্ঠানে কাজ করার সুবাদে এক ঝাঁক তথ্য প্রযুক্তি জনশক্তি গড়ে তোলার সুযোগ পেয়েছি। এই পথ পরিক্রমায় কখনও সহজ ভাবে, আবার কখনো হাত পুড়িয়ে – তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনা, এই খাতে বিনিয়োগ নিয়ন্ত্রণ, জনশক্তি তৈরি সহ বহুবিধ অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়েছে। সে সকল অভিজ্ঞতা ভবিষ্যৎ নেতা বা ব্যবস্থাপকদের কাজে লাগতে পারে ভেবে বিষয়গুলো নিয়ে একটি প্রোগ্রাম হাতে নেবার কথা অনেকদিন ধরে ভাবছিলাম। তাই সিরিজ আকারে লেখা দিয়েই শুরু করলাম। এই কাজে আমার নিজের অভিজ্ঞতা বলার পাশাপাশি আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত অভিজ্ঞ তথ্য প্রযুক্তি প্রধান, গবেষক ও বিশেষজ্ঞদের সাক্ষাৎকার গ্রহণ করার পরিকল্পনা নিয়েছি। বাকিটা কাজে নেমে পড়ার পরে দেখা যাবে। প্রত্যাশা এটুকুই যে, আমাদের অভিজ্ঞতা হয়ত আগামী দিনের তথ্য প্রযুক্তি প্রধানদের পরিশ্রম কমাতে সাহায্য করবে।

 

#CIO #CTO #CITO #HeadofIT #CareerGuide



আপনার মন্তব্য দিন