Sufi Faruq (সুফি ফারুক)

শিলাইদহ গ্রামে সুফি ওয়েলফেয়ার ফাউন্ডেশন আয়োজিত হেলথ ক্যাম্প ২ নং শিলাইদহ ইউনিয়ন, কুমারখালী উপজেলা, কুষ্টিয়া, খুলনা, বাংলাদেশ, কুমারখালী উপজেলা, কুমারখালী-খোকসা, জনস্বাস্থ্য উন্নয়ন ও সহায়তা, শিলাইদহ গ্রাম, ২ নং শিলাইদহ ইউনিয়ন, কুমারখালী, কুষ্টিয়া, শেখ হাসিনা হেলথ ক্যাম্প

২৫ শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে শিলাইদহ ইউনিয়নের শিলাইদহ গ্রামের কুঠি বাড়িতে ৩ দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়। উৎসবে অংশগ্রহণ করতে দেশ-বিদেশ থেকে আসেন অসংখ্য অতিথি। এসব অতিথিদের প্রাথমিক স্বাস্থ্য সেবার প্রয়োজনে তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুক একটি প্রাথমিক স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালনা করেন। আগে এই ক্যাম্পটি পরিচালনা করতো সুফি ফারুক এর পারিবারিক সংগঠন সুফি ওয়েলফেয়ার ফাউন্ডেশন। বর্তমানে পরিচালনা করে তার প্রতিষ্ঠান গুরুকুল এর হেলথ ক্লাব।

জানা যায়, এলাকার গরীব-অসহায় মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্রযুক্তিবিদ সুফি ফারুক দীর্ঘ দিন থেকে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে নিজ গ্রামে প্রতিষ্ঠিত করেছেন ‘শেখ হাসিনা ফ্রি হেলথ ক্যাম্প’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে শিলাইদহ ইউনিয়নের শিলাইদহ গ্রামের কুঠি বাড়িতে ৩ দিনব্যাপী উৎসবে ঘুরতে আসা অতিথিদের চিকিৎসেবা নিশ্চিত করতেই এই আয়োজন করেন ইয়ুথ বাংলা কালচারাল ফোরামের সভাপতি ও প্রযুক্তিবিদ সুফি ফারুক।

এ বিষয়ে প্রযুক্তিবিদ সুফি ফারুক জানান, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে শিলাইদহ ইউনিয়নের শিলাইদহ গ্রামের কুঠি বাড়িতে ৩ দিনব্যাপী উৎসবে বেড়াতে আসা অতিথিরা যেন জরুরি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সেই জন্য এ আয়োজন করা হয়েছে। এখানে বেড়াতে আসা অতিথিরা বিনামূল্যে তাদের জরুরি প্রাথমিক চিকিৎসা সেবা নিতে পারবেন।

তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ব্যাপক কাজ করছে। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে সবার কাছে সেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক প্রধান ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রীর অন্যতম এই উদ্যোগ এখানে ব্যাপক সফলতা অর্জন করছে। ক্লিনিকগুলোতে আন্তরিক পরিবেশে বিভিন্ন রোগের চিকিৎসা দেয়া হয়। সম্পূর্ণ সরকারিভাবে স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে পল্লী অঞ্চলের মানুষের জীবনমান উন্নত করছে।

বেড়াতে আসা এক অতিথি বলেন, ২৫ শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে শিলাইদহ ইউনিয়নের শিলাইদহ গ্রামের কুঠি বাড়িতে বেড়াতে এসে হঠাৎ অসুস্থ বোধ করলে আমার সহকর্মীরা আমাকে ‘শেখ হাসিনা ফ্রি হেলথ ক্যাম্প’-এ নিয়ে আসে সেখানে চিকিৎসা নিয়ে আমি সুস্থ্যবোধ করছি। এ ধরণের আয়োজন করায় বেড়াতে আসা সকল অতিথিরা উপকৃত হবে।

এদিকে হেলথ ক্যাম্পে অংশ নেয়া স্বেচ্ছাসেবীরা বলেন, শিলাইদহ গ্রামের কুঠি বাড়িতে বেড়াতে আসা অতিথিরা সাহায্য করতে পেরে আমরা আনন্দিত। সুফি ফারুক ভাই আমাদের এমন একটি উদ্যোগের কথা জানানোর পর আমরা খুবই খুশি হই। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে এমন একজন উদ্যোগী মানুষ প্রয়োজন। তাহলে দেশের চিকিৎসা খাতের উন্নয়ন হওয়া নিশ্চিত।

এই প্রকল্পের ফেসবুক পাতা: https://www.facebook.com/SheikhHasinaHealthCamp



আপনার মন্তব্য দিন