Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র- সূচি গান খেকো

হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণের প্রধান দুটি ভিত্তি – সুর এবং তাল

দুটিই সমানভাবে গুরুত্বপূর্ণ হলেও, সুরের বিষয়টি অনেক বেশি বিস্তৃত। সুরকে চেনার জন্যই সবচেয়ে বেশি সময় ব্যয় করতে হয়। আমি শোনা শুরু করার এক পর্যায়ে এসে এগুলো পড়েছি। পড়ে মনে হয়েছে, শুরুর সময় পড়লে হয়তো আরও বেশি কাজে লাগত, শোনার জার্নিটা আরও আরামের হতো।

গান বাজনা মানে শব্দের খেলা। শব্দ দিয়ে ছবি এঁকে যাওয়া। পৃথিবীর যেকোনো শব্দকেই শাস্ত্রে বলে “নাদ“। এই বিষয়টি একটি পর্যায়ে নিতান্তই বুকিশ বিষয়। আপনার শুধুমাত্র জানার আগ্রহ থাকলে নাদ এর লিংকটি ঘুরে আসতে পারেন।

সারিতা পাঠক এর টিউটোরিয়াল:

 

সব সুরের ভিত্তি স্বর। একটি স্বরের উপরে সঠিকভাবে দাঁড়ালে বা ঠিক কায়দায় একটি স্বর থেকে অন্য স্বরে গেলেই হয় সুর । সেজন্য সুর জন্য স্বর-কে ঠিকমতো চিনে নেয়া দরকার। যে ৭ টি স্বর দিয়ে সব ধরনের গান বাজনা হয়, সেই ৭ স্বরের সেটকে বলে সপ্তক

স্বরের মধ্যের ছোট ছোট বিভক্তির নাম শ্রুতি। ইম্পেরিয়াল ইঞ্চি মাপার স্কেলে, আমেরিকান কাস্টমারির ছোট মিলি-সেন্টিমিটারের ভাগের মত। স্বরের রূপটা কানে বসার পরে শ্রুতি বোঝার কাজ শুরু করা যায়।

স্বর-সুর বোঝার পাশাপাশি বোঝা দরকার তাল। একই তালের মধ্যে গতির বৈচিত্র্য বোঝার জন্য, বোঝা দরকার লয়। এগুলো সম্পর্কে ধারনার জন্য তাল, ঠেকা, লয়- সূচি যুক্ত করা হল। ওই সূচিতে তাল বিষয়ক আরও আর্টিকেল পাওয়া যাবে।

একটি লাইন মনে রাখলে আগাতে সুবিধা হবে। সেটা হল – নাদ থেকে শ্রুতি, শ্রুতি থেকে স্বর, স্বর থেকে সপ্তক, সপ্তক থেকে রাগ এর সৃষ্টি। আর রাগগুলোর গ্রুপ করা হয়েছে ঠাট সিস্টেম দিয়ে।

এ বিষয়ে ব্যবহারিক উদাহরণ সহ জানতে পণ্ডিত ভাতখান্ডের সঙ্গীত শিক্ষা টিউটোরিয়াল (সম্পূর্ণ):

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।



আপনার মন্তব্য দিন