Sufi Faruq (সুফি ফারুক)

প্রতিষ্ঠান কর্মসূচি

সুফি ফারুক তার কর্মজীবনে বহু উদ্যোগ নিয়েছেন ও প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। লাভজনক প্রতিষ্ঠানের পাশাপাশি তার রয়েছে বহু অলাভজনক ও সেবামুলক উদ্যোগ। তার স্বপ্নের অনেক কিছু বাস্তবায়ন করতে চেয়েছেন প্রতিষ্ঠানের মাধ্যমে। নিচে তার কয়েকটির বর্ণনা তুলে ধরা হল।

 

Gurukul Logo (Black) | গুরুকুল লোগো (কালো)

গুরুকুল গ্রুপ উন্নত বাংলাদেশ বিনির্মাণে নিরলস-ভাবে কাজ করে যাওয়া একটি প্রতিষ্ঠান। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হবার পর থেকে এই গ্রুপ মূলত বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনশক্তি উন্নয়নের জন্য কাজ করেছে। পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নে ও শান্তিতে গুরুকুল তার সকল ইন্সটিটিউট, সেন্টার, বিভাগ, ক্লাব, সোসাইটি নিয়ে অংশগ্রহণ করেছে। বর্তমানে গুরুকুল গ্রুপ- ৯ টি ইন্সটিটিউট, ৬ টি সেন্টার, ২২ টি একাডেমিক বিভাগ, ৮ টি ক্লাব, ৩ টি সোসাইটি ও ৪ টি কম্পানি নিয়ে কাজ করছে। ওয়েব : http://gurukul.edu.bd.

 

 

 

SnA Consultancy Logoএস এন এক কনসালটেন্সি সার্ভিসেস সুফি ফারুকের প্রতিষ্ঠিত তথ্য প্রযুক্তি পরামর্শ সেবা-দানকারী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি দেশের আর্থিক, প্রতিরক্ষা, স্বাস্থ্য, শিল্প, টেলিযোগাযোগ সহ বিভিন্ন খাতে প্রযুক্তি বিষয়ক পরামর্শ সেবা দিয়ে থাকে। এই প্রতিষ্ঠানটি বাণিজ্যিক প্রতিষ্ঠান ছাড়াও দেশের কিছু গুরুত্ব জাতিয় খাতে পরামর্শ ও নিরীক্ষণ সেবা প্রদান করেছে। ওয়েব  : http://snaconsultancyservices.com.

 

 

 

SASEG Logoসাউথ এশিয়ান স্পেশালাইজ এডুকেশন গ্রুপ (সাসেগ) একটি বিশেষায়িত শিক্ষা ব্যবস্থাপনা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান এই খাতের উদ্যোক্তা-গনের প্রতিষ্ঠানের উদ্যোগ নেয়া, স্থাপনা করা ও ব্যবস্থাপনায় সহায়তা সেবা দিয়ে থাকে। এছাড়া এই প্রতিষ্ঠান কারিগরি ও ভোকেশনাল শিক্ষা বিস্তারে বিভিন্ন খাতে কাজ করে। ওয়েব  : http://saseg.org.

 

 

 

 

 

Projuktite Bangladeshপ্রযুক্তিতে বাংলাদেশ একটি গন সংগঠন। দক্ষ পেশাজীবী ও উদ্যোক্তা তৈরির মাধ্যমে দেশের আর্থসামাজিক পরিবর্তনের আন্দোলন। ১৯৯৯ সালে কুষ্টিয়া জেলা হতে “প্রযুক্তিতে কুষ্টিয়া” নামে এর কার্যক্রম শুরু হয়। ক্রমশ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়েছে। দেশের বিভিন্ন জেলায় চ্যাপ্টার তৈরি হয়েছে। বিভিন্ন ধরনের কর্মসূচি নেয়া হয়েছে এবং কিছুক্ষেত্রে উল্লেখযোগ্য সফলতাও পরিলক্ষিত হয়েছে। দেশব্যাপী এই সকল কর্মকাণ্ডের সমন্বয়ের জন্য ২০০৬ সালে “প্রযুক্তিতে বাংলাদেশ” নামে কেন্দ্রীয় সংগঠন তৈরি করা হয়। সুফি ফারুক প্রযুক্তিতে কুষ্টিয়ার ও প্রযুক্তিতে বাংলাদেশের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

 

এস ডব্লিউ এফ লোগো | SWF Logoসুফি ওয়েলফেয়ার ফাউন্ডেশন (এস ডব্লিউ এফ) সুফি ফারুকের একটি জনকল্যাণকর উদ্যোগ। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক উদ্যোগ নেয়া হয়। এই প্রতিষ্ঠান থেকে শীতবস্ত্র প্রদান, শিক্ষা-বৃত্তি, স্যানিটেশন, সামাজিক উৎসব, প্রার্থনা কেন্দ্র সহ বিভিন্ন উপলক্ষ ও প্রতিষ্ঠানে সহায়তা করা হয়েছে। ওয়েব : http://swf.org.bd.।

 

 



আপনার মন্তব্য দিন