Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

আইএসপি সেটআপ ম্যানুয়াল – প্রেস নোট আএসপি সেটআপ ম্যানুয়াল, জনশক্তি উন্নয়ন, বই, বিশেষ

ISP Setup Manual - by Sufi Faruq Ibne Abubakar (Front Page)

একটি স্বয়ংসম্পূর্ণ আইএসপি সেটআপ গাইডলাইন হিসাবে সুফি এন্ড এসোসিয়েটস প্রকাশ করেছে সমপূর্ণ একটি ব্যতিক্রমী প্রকাশনা আইএসপি সেটআপ ম্যানুয়াল। আইএসপি সেটআপ ও মেইনটেন্যান্স এর বিস-ৃত ক্ষেত্রে এই বইটি একটি স্বয়ংসম্পূর্ণ ও ধারাবাহিক গাইডলাইন। বিশেষকরে বাংলাদেশের ও দক্ষিন এশিয়ার প্রেক্ষাপট এবং সমস্যাবলির বিবেচনায় লিখিত আইএসপি সেটআপ ম্যানুয়ালই একমাত্র বই। যা তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশী প্রকাশনার দীর্ঘদিনের একটি শূন্যতা পূরণ করেছে।

ধারাবাহিক ও ব্যবহারিক আনুশিলন সম্বলিত বইটি সংশ্লিষ্ঠ বিষয়ের একটি সার্বক্ষনিক রেফারেন্স গাইড । সংসিষ্ট ক্ষেত্রে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা থেকে লেখক বইটি লিখেছেন। তার সুদির্ঘ পেশাগত অভিজ্ঞতা ও দক্ষতা আইএসপি সেটআপ ম্যানুয়াল বইটিকে আরও সমৃদ্ধ করেছে। রিসোর্স কালেকশন, মেইনটেন্যান্স, মনিটরিং, নেটওয়ার্ক সিকিউরিটি ইত্যাদি প্রয়োজনিয় বিষয়কে আলাদাভাবে প্রাধান্য দিয়ে ১০ টি নির্দিষ্ঠ সেকশনে আলোচিত হয়েছে। প্রতিটি সেকশন আবার অনেকগুলো চ্যাপ্টারে বিভক্ত, প্রতিটি বিষয়ের বিস-ৃত আলোচনার এই বিশাল কলেবর বইটির অনন্য বৈশিষ্ট্য। একটি নতুন আইএসপির যাত্রালগ্নে অন্যান্য অপ্রধান বিষয়সমুহ যেমন, সরকারী লাইসেন্স, সাইবার রিসোর্স এবং যন্ত্রাদিও কেনাকাটা ইত্যাদি বিষয়গুলোও অত্যনত্ম গুর”ত্বপূর্ণ। যে বিষয়গুলো পরিষ্কার জানা না থাকলে একজন উদ্যোক্তা প্রারম্ভেই সমস্যার মুখে পড়তে পারেন। বইটিতে একটি আইএসপি সেটআপের জন্য কারিগরি বিষয়ের আলোচনার পাশাপাশি এই নিয়মকানুন গুলোর দিকনির্দেশনা রয়েছে। আইএসপি সেটআপ ও কর্পোরেপ নেটওয়ার্কিং-এর জটিল কলাকৌশলের আলোচনাকে শৈল্পিক চিত্রকর্ম দ্বারা এমনভাবে উপস্থাপন করা হয়েছে যা তথ্যপ্রযুক্তি প্রকাশনার চিরাচরিত একঘেয়েমি ধ্যানধারনার সম্পূর্ণ বিপরিত। বইটির সাথে সরবরাহকৃত সিডিতে প্রয়োজনীয় বেশকিছু সফ্‌টরয়ার ও ইউটিলিটি দেওয়া আছে যা একটি আইএসপি সেটআপের জন্য অবশ্য প্রয়োজনীয়। এছাড়া গ্লোসারি সেকশনে একটি বিস্তৃত আলোচনা রয়েছে যা টেকনিক্যাল বিষয়গুলোকে পাঠকের কাছে সহজবোধ্য করবে। বইটির সাথে ১২০ মিনিটের একটি ইন্টারনেট প্রিপেইড কার্ড রয়েছে।

যেহেতু আইএসপি এডমিনিস্ট্রেশন কোন একক বিষয় নয় সেকারনে আইএসপি বিষয়ে জানতে অনেকগুলো বই এর সাহায্য নিতে হয়। বিদেশী লেখকদেও লেখনি ও বিদেশে চাপা হবার কারনে বইগুলি বেশ মূল্যবান হয়। সেকারনে লেখক প্রায় প্রয়োজনিয় সকল বিষয় গবেষনা করে আইএসপি সেটআপ ও কর্পোরেট নেটওয়ার্কিং-এর একটি গাইডলাইন হিসাবে আইএসপি সেটআপ ম্যানুয়াল সাজিয়েছেন। অত্যাধিক দাম ও দূষপ্রাপ্যতার কারনে যারা বঞ্চিত ছিলেন আইএসপি সেটআপ এর প্রয়োজনিয় বই পত্র থেকে তারা উপকৃত হবেন। সেইসাথে হাজার রেফারেন্স ও বই এর ভিড়ে লক্ষভ্রষ্ঠ পাঠক পাবে একটি সহজ দিক নির্দেশনা। পাশাপাশি বইটিতে আলোচিত বিষয়ে আরও বিসত্মারিত জানার প্রয়োজনে এতে বেশকিছু রেফারেন্স সংযুক্ত করা হয়েছে।

বাংলাদেশের ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ ক্ষেত্রের জন্য প্রচুর দক্ষ পেশাজীবি প্রয়োজন হবে। বিশেষকরে কম্পিউটার গ্রাজুয়েটস, আইটি প্রফেশনাল, আইএসপি এডমিনিস্ট্রেটর ও ম্যানেজার পর্যায়ে যারা কর্মরত আছেন তাদের জন্য উপযোগী করে বইটি প্রকাশ করা হয়েছে। প্রতিবছর বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রচুর সংখ্যায় কম্পিউটার গ্রাজুয়েট পাশ কওে বের হ”েছন তাদের অনেকের আইএসপি ও টেলিকম কোম্পানিতে কাজ করার ই”ছা রয়েছে। এই ক্ষেত্রে কাজের প্রস’তির জন্য আইএসপি সেটআপ ম্যানুয়াল তাদের সহায়ক হবে। আইএসপি সাপোর্টে যারা কাজ করছেন তারা অনেক ক্ষেত্রে অন্ধকারের মধ্যে থাকেন। যেমন দামী যন্ত্রপাতির ব্যাবহার ও এই সম্পর্কে জানার সুযোগ তাদেও তেমন একটা হয়না। বাংলাদেশের আইএসপিগুলোতে অনেকে জুনিয়র এডমিনিস্ট্রেটর হিসাবে কাজ করেন বস’ত তাদের সংখ্যা দিনে দিনে বেড়ে চলেছে। অথচ নিত্যব্যবহার্জ যন্ত্রপাতির সহজ সাধারন ব্যবহার তাদেও কাছেও একটি জটিল বিষয়। বইটির সাথে সরবরাহকৃত সিডিতে ভিডিও চিত্রের মাধ্যমে এই বিষয়গুলোকে পাঠকের কাছে পরিষ্কার ভাবে উপস’াপন করা হয়েছে।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নতুন নতুন প্রকাশনার উদ্যোগ গ্রহণ করেছে সুফি এন্ড এসোসিয়েটস। আইএসপি সেটআপ ম্যানুয়াল তাদের উদ্যোগ সমুহের উদাহরন হিসাবে বাজারে এসেছে। আইএসপি সেটআপ ম্যানুয়ালের লেখক সুফি ফার”ক ইবনে আবুবকর বাংলাদেশের একজন তর”ন প্রযুক্তিবিদ, কলামিস্ট ও প্রশিক্ষক। নেটওয়ার্কিং বিষয়ে তিনি অনেক আনত্মর্জাতিক প্রতিষ্ঠানের স্বীকৃত পেশাজীবি এবং তিনি বিভিন্ন আনত্মর্জাতিক সেমিনার ও প্রশিক্ষন কর্মশালাতে অংশ নিয়েছেন। সিস্টেম এডমিনিস্ট্রেটর হিসাবে তার ছয় বছরের অধিক সময় কাজ করার অভিজ্ঞতা রয়েছে। গত ফেব্র”য়ারী মাসে ঢাকাতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্র”প স্যানোগ-৫ এর তিনি অন্যতম সংগঠকের দায়িত্ব সফলতার সাথে পালন করেছেন। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্র”প স্যানোগ তাদের আগামী সম্মেলনে তাকে কো-স্পীকার নির্বাচিত করেছে। তিনি বর্তমানে টেলিকম মালয়েশিয়া ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এ সিনিয়র ম্যানেজার (আইটি) পদে কর্মরত আছেন।



আপনার মন্তব্য দিন