Sufi Faruq (সুফি ফারুক)

চলে গেলেন পটিয়ালার শেষ অর্থডক্স খলিফা – ওস্তাদ বড় ফাতেহ আলী। গান খেকো

ওস্তাদ বড় ফাতেহ আলী খান (পটিয়ালা) | Ustad Bade Fateh Ali Khan (Patiala)

ওস্তাদ বড় ফাতেহ আলী খান (পটিয়ালা) | Ustad Bade Fateh Ali Khan (Patiala)ঢাকা-কাঠমুন্ডু ফ্লাইট। নেপালের রাজাকে গান শোনাতে যাচ্ছিলেন পাটিয়ালার ওস্তাদ আমানত আলি-ফাহেত আলি খান। হঠাৎ খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে প্লেন। ফ্লাইটের প্রায় সবাই যখন তারস্বরে প্রার্থনা করছে, তখন হঠাৎ ফাতেহ আলি খেয়াল করলেন, আমানত আলি যেন ধ্যানস্থ হয়ে গুনগুন করে সুর ভাজছেন। হঠাৎ ফাতেহ আলিকে বললেন “একটা সুর এসেছে, কম্পোজিশনও শেষ করেছি, দ্রুত শিখে নাও”। ফাতেহ আলি অবাক হয়ে আমানত আলিকে জিজ্ঞেস করলেন- “খাঁ সাব তেনু ডার নেই লাগদা?”। খাঁ সাহেব বললেন – আমরা দুজনই চলে গেলে তো গেলামই, কেউ একজন বাঁচলে যেন সুরটা বাঁচে !

পান্জাবের পাটিয়ালা ঘরানার মশালবাহী এই দুই ওস্তাদ জোড় বালক বয়সেই নাম করেছিলেন খুব। ওই বয়সেই পাটিয়ালা স্টেটের সভাগাইয়ে হয়েছিলেন। অল বেঙ্গল মিউজিক কনফারেন্স (যেটাকে ভারতের সব গাইয়ে সবচেয়ে বড় পরীক্ষার জায়গা বলতেন) কাঁপিয়েছিলেন সেই বয়সেই। তিনদশক শাস্ত্রীয় সঙ্গীতের ভক্ততের মাতিয়ে বড় ভাই আমানত আলি চলে গিয়েছিলেন ১৯৭৪ সালে। মশাল বয়ে চলেছিলেন ফাতেহ আলি। তিনি চলে গেলে গত ৪ জানুয়ারী, ২০১৭।

আমি তার বিশেষ ভক্ত এই কারণে যে, তার গানেই আকৃষ্ট হয়েই আমি শান্ত্রীয় সঙ্গীতের প্রেমে পড়েছিলাম। তার ঘরের বিখ্যাত বান্তিশ “ন্যায়নে সে ন্যায়ন” তার গলায় শুনেই প্রথম মনে হয়েছিল- এতোদিন কোন গানই শুনি নাই।

 

 

সঙ্গীতের ঘরানা- সূচি

সঙ্গীতে ঘরানা কি বা কিভাবে তৈরি হয়?

ঘরানা সংস্কৃতি ও গুরু শিষ্য পরম্পরা

সঙ্গীতে ঘরানার মধ্যে পার্থক্যে কোথায়?

জয়পুর-আত্রাউলি ঘরানা

সূচি:

গান খেকো সূচি
সঙ্গীতের ব্যাকরণ সূচি
রাগ শাস্ত্র সূচি
রাগ চোথা সূচি
পরিবার ভিত্তিক/রাগ অঙ্গ ভিত্তিক রাগের গ্রুপ
ঠাট ভিত্তিক রাগের গ্রুপ
সময় ভিত্তিক রাগের গ্রুপ
ঋতু ভিত্তিক রাগ/গান সূচি
রস ভিত্তিক গ্রুপ
ঘরানা ভিত্তিক গান বাজনা
শিল্পী সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ সূচি

 

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।