রাগ চাঁদনী-কেদার

রাগ চাঁদনী-কেদার – শ্রোতা সহায়িকা নোট (১)

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

A Night at Taj- Chandni-Kedar - Cover - Ust. Vilayet Khan & Ust. Imrat Khanসম্রাট শাহজাহান ও তার স্ত্রী মুমতাজ বেগম আল্লাহর কাছে বিশেষ অনুমতি নিয়ে ১ রাতের জন্য তাজমহলে এসেছে। সে রাত পূর্ণ চাঁদের রাত। চাঁদের আলো তাজমহলের গা দিয়ে চুইয়ে চুইয়ে নামছে। দুর দুরন্ত যতদূর চোখ যায় যেন চাঁদের আলোয় ভেসে যাচ্ছে। তারা এতটাই মোহিত যে তাদের বুঝে ওঠার আগেই ভোরের ঘণ্টা বেজে গেছে। ফেরেশতারা তাগাদা দিচ্ছে দ্রুত ফিরে যাবার। তারা শেষ বারের মতো তাজমহল দেখে নিচ্ছে …. এরকম একটি প্লটে রাগ চাঁদনি কেদারের উপরে “A night at the Taj” নামের ১৯৬৭ সালে ৪০ মিনিটের বিখ্যাত কম্পোজিশন করেছিলেন ইমদাদখানী-ইটাওয়া ঘরানার ওস্তাদ বেলায়েত খাঁ ও তার ভাই ওস্তাদ ইমরাত খাঁ। ইমরাত খাঁ সুরবাহারে বাজিয়েছিলেন শাহজাহান আর বিলায়েত খাঁ সেতারে বাজিয়েছিলেন মমতাজ। লিংকটা এখানে জুড়ে দেবার ইচ্ছে ছিল কিন্তু দেখলাম ইউটিউব থেকে সরিয়ে দিয়েছে।

চাঁদনি-কেদার আমাদের মতো সাধারণ শ্রোতার কাছে শুনতে একেবারে কেদারের মতোই মনে হবে। শুধু তীব্র মধ্যমের উপরে কোদার এর চেয়ে অনেক বেশি জোর দেয়া হয়, সাথে আন্দোলনও থাকে। তবে বিভিন্ন ঘরানায় চাঁদনি কেদারে কোমল নিষাদ ও শুদ্ধ গান্ধারের ব্যবহার নিয়ে কিছু বিতর্ক আছে।

চাঁদনী-কেদার একসময় বেশ গান বাজনা হতো। অনেক গুলো কমার্শিয়াল রেকর্ডও আছে। তবে গত দু দশকে খুব বেশি শোনা যায় না।

 

 

চাঁদনী-কেদারের আরোহ, অবরোহ, পকড়:

আরোহ: S – m, M – M – P , D – N – S’

অবরোহ: S’ – N – D – P, D – P – M, mR – S

পকড়: D – N – D – P, D – P – M, m – R – S

আরোহ-আবরোহ এই লিঙ্ক গুলোতে গিয়ে শুনে নিতে পারেন । লিংক ১  ।

 

কাজী নজরুল ইসলামের গানে চাঁদনী-কেদার:

নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।

১. অধীর বাগচীর কণ্ঠে- তরুণ অশান্ত কে বিরহী (তাল : ত্রিতাল, কথা ও সুর : কাজী নজরুল ইসলাম)। একই গান আঙুরবালা দেবীর কণ্ঠে।

 

যন্ত্রে চাঁদনী-কেদার:

সেতার:

১. ইমদাদখানী-ইটাওয়াহ ঘরানার ওস্তাদ বিলায়েত খাঁ ও তার ভাই ইমরাত খাঁ সাহেবের বিখ্যাত চাঁদনি কেদারের কম্পোজিশন – A Night At The Taj ।

২. মাইহার ঘরানার পণ্ডিত নিখিল বন্দ্যোপাধ্যায়ের – চাঁদনী-কেদার

৩.

 

সারেঙ্গী:

১. নাতথু খানের সারেঙ্গীতে- চাঁদনী কেদার

২.

 

খেয়াল:
১. ওস্তাদ আমীর খানের – চাঁদনী কেদার লাইভ । এটি নাকি ওস্তাদ ইমরাত খাঁ সাহেবের কোলকাতার বাসায় রেকর্ড করা।

২. ওস্তাদ বড় গোলাম আলী খাঁ সাহেবের চাঁদনী-কেদার

৩. তান সম্রাট ওস্তাদ নাসির আহমদ খাঁ সাহেবের ছোট্ট একটি – চাঁদনি-কেদার

৪. পাটিয়ালা ঘরানার ওস্তাদ আমানত আলী- ফাতেহ আলী খাঁর- চাঁদনী-কেদার

 

টিউটোরিয়াল:

যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি  লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।

 

রিলেটেড রাগ:
কেদার, বসন্ত-কেদার, কেদার-মালহার

 

চাঁদনী-কেদার সম্পর্কে আরও জানার জন্য:

১. Parrikar আর্কাইভ এর লেখা

২.

 

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

সকল প্রচলিত-অপ্রচলিত রাগের তালিকা

Read Next

রাগ ইমন এবং ইমন কল্যাণ