Sufi Faruq Ibne Abubakar (সুফি ফারুক ইবনে আবুবকর)

শাস্ত্রীয় সঙ্গীত কেন শুনবো? গান খেকো

গান খেকো - সুফি ফারুক ইবনে আবুবকর | Gaan Kheko -by Sufi Faruq Ibne Abubakar

জন্মগত ভাবে আমরা কিছু অনুভবের ক্ষমতা নিয়ে আসি। মানে শরীর দিয়ে যেটা বোধ করা যায়। যেমন : আহার, নিদ্রা, যৌনতা, ব্যথা, গরম-ঠাণ্ডার অনুভব ইত্যাদি। এগুলোর অনুভব বা আকাঙ্ক্ষা কম-বেশি সব মানুষেরই সমান। শিক্ষা-অভিজ্ঞতা ভেদে খুব একটা পার্থক্য হয় না। পাশাপাশি আমরা কিছু বেসিক কিছু অনুভূতিও নিয়েও জন্মাই। যেমন আনন্দ, উত্তেজনা, ভালবাসা, স্নেহ। তবে সেগুলোর বিকাশ-প্রকাশ অনেকটা বড় হয়ে ওঠার পরিবেশ পরিস্থিতি নির্ভরশীল।

জন্মগত অনুভব-অনুভূতি অত্যন্ত সীমিত এবং আদিম। সেগুলো পূরণ করার পদ্ধতিও আদিম। সেগুলোর অভাব বোঝার জন্য বা অভাব পূরণের জন্য কোন বিশেষ যোগ্যতা, দক্ষতা বা অভিজ্ঞতার প্রয়োজন নেই। যা দরকার, তার প্রায় সবটুকু প্রকৃতি দিয়েই আমাদের জন্ম দিয়েছে।

জন্মগত অনুভব-অনুভূতি ছাড়াও শত সহস্ত্র রকম অনুভব এবং অনুভূতি আছে। এই দীর্ঘ মানব সভ্যতা তার বিবর্তন-শিক্ষা এবং অভিজ্ঞতার মধ্য দিয়ে সেসব নতুন অনুভব বা অনুভূতির আবিষ্কার করেছে। সেটার বোধ মানুষের তখনই হয়, যখন তার দেহ-মন সেটা বোঝার জন্য তৈরি হয়। মানুষের আবিস্কার করা এই বোধগুলো অনুভব করতেও যেমন শিক্ষার প্রয়োজন, অভাবটা মেটাতে তেমনই বিশেষ শিক্ষা-দক্ষতা বা অভিজ্ঞতার প্রয়োজন। শিল্প, কলা বা নান্দনিকতার অনুভূতিগুলো সেরকম।

পৃথিবীর যে মানুষগুলো একটু মাথা খাটিয়েছে (বা অলস মস্তিস্ক বলে গালও দিতে পারেন), তারা শুধুমাত্র আদি অনুভব মিটিয়ে, নিজেকে সুখি বা পূর্ণ ভাবতে পারেন নি। তারা বাড়তি ক্ষুধা মেটাতে আদি আকাঙ্খারও আদিরুপগুলোরও মোড় ঘুরিয়ে দিয়েছেন। নেটিভ ফুডের গন্ডি ছড়িয়ে বিভিন্ন রকম ভিন্ন স্বাদের সন্ধান করেছেন। গড়ে তুলেছেন বিভিন্ন বিশিষ্ট রন্ধনপ্রণালী। গতানুগতিক যৌনতাকে তারা ছাড়িয়ে গিয়ে তৈরি করেছেন কামশাস্ত্র। এরকম সব সৃষ্টিশীল মানুষেরই আবিষ্কার সব ক্রীড়া-শিল্প-সাহিত্য-সঙ্গীত।

যিনি তার আদি আকাঙ্ক্ষা মিটিয়ে সুখী এবং নিজেকে পূর্ণ মনে করেন, তার জন্য এই আর্টিকেল এই পর্যন্তই। কিন্তু যেই লোক আগ বাড়িয়ে বাড়তি ঝামেলা করে ওই অভাবগুলোর অনুভূতি পেতে চান, সেই ক্ষুধা-তৃষ্ণা মেটানোর রসদ যোগাড় করতে চান, তাকে নিয়ে আমার পাগলামির আর্টিকেল লম্বা হবে।

 

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।



আপনার মন্তব্য দিন