Breaking News :

উন্নত দেশে জনবলের সংকট রয়েছে। কিন্ত বাংলাদেশে জনবলের সংকট না থাকলেও রয়েছে দক্ষ ও প্রশিক্ষিত জনবলের অভাব। অনেকেই চাকরির পিছনে না ঘুরে তথ্য-প্রযুক্তি কাজে লাগিয়ে এখন ঘরে বসে আউটসোর্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করছেন। বাংলাদেশের জনবল ও বেকারত্বের বিষয়টি আমলে নিয়ে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করার উদ্দেশে প্রযুক্তিবিদ সুফি ফারুকের পেশা পরামর্শ সভার আওতায় কুমারখালী উপজেলায় আউটসোর্সিং কর্মশালা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত এ কর্মশালা উপজেলার পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত হবে। কর্মশালা পরিচালনা করবেন আউটসোর্সিং বিষয়ক অভিজ্ঞতা সম্পন্ন প্রতিষ্ঠান আর. আর. ফাউন্ডেশন।

পেশা পরামর্শ সভার সফল উদ্যোক্তা প্রযুক্তিবিদ সুফি ফারুক বলেন, ‘বর্তমানের স্মার্ট ফোন, স্মার্ট টেলিভিশন, স্মার্ট পোশাক-আশাকের পাশাপাশি আমাদের মনোজগতেও স্মার্টনেস তৈরি না হলে লাভ নেই। প্রত্যেক ব্যক্তির থাকতে হবে একটি পরিকল্পিত লক্ষ্য। সেই লক্ষ্যে যদি ব্যক্তি অটুট থাকে, তাহলে তার স্বপ্নের জায়গাটায় পৌঁছাতে খুব একটা সমস্যা হয় না। আর এই লক্ষ্য তৈরিতে এবং তরুণদের অনুপ্রেরণা দিতে এ ধরণের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছি।’

তিনি বলেন, আউটসোর্সিং সম্পর্কে ধারণা থাকলে বহির্বিশ্বে বিশাল ব্যবসার জায়গা রয়েছে। আর শিক্ষার্থীরা যদি দলবদ্ধ হয়ে কাজটি করতে পারে, তাহলে তারা প্রত্যেকেই সমানভাবে লাভবান হবে। তৈরি হবে দক্ষ জনশক্তি। ঘুচবে বেকারত্ব। আউটসোর্সিংয়ের কাজে প্রত্যেককে তিনি সৎ ও নিষ্ঠাবান থাকার পরামর্শ দেন। তিনি বলেন, সৎ না থাকলে এ পেশায় উন্নয়ন অসম্ভব।

এদিকে আর. আর. ফাউন্ডেশনের রাসেল আহমেদ বলেন, আইসিটি সেক্টরে কাজের সুযোগ দিন দিন বাড়ছে। এর জন্য দরকার দক্ষ জনবল। প্রশিক্ষণপ্রাপ্তদের আউটসোর্সিংসহ আইসিটি খাতের নানামুখী কাজে কর্মসংস্থানের সুযোগ রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে আমরা দেশের শিক্ষিত বেকারদের আইসিটি খাতে প্রশিক্ষণ দিয়ে যোগ্য ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে চাই। তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা গেলে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারবে।

তিনি আরো বলেন, আইটি খাতে ভালো করতে হলে ইংরেজি ভাষা সম্পর্কে ধারণা থাকা অত্যাবশ্যক। এ কারণেই আইটি প্রশিক্ষণ পাশাপাশি এ বিষয়টিতেও নজর দিতে হবে।

পেশা পরামর্শ সভা কুমারখালীর কো-অর্ডিনেটর আব্দুস সালাম বলেন, প্রযুক্তিবিদ সুফি ফারুক যেকোনো ভালো কাজের সঙ্গে আছে। তরুণদের জ্ঞান অর্জনের তাগিদ দিয়ে তিনি বলেন, ‘এখন আমেরিকা গিয়ে কাজ করার প্রয়োজন পড়ে না। দেশে বসেই আমেরিকার কাজ করা যায়। এ জন্য প্রত্যেককে আত্মবিশ্বাস বাড়াতে হবে।

Read Previous

১ নং কয়া ইউনিয়ন, কুমারখালী, কুষ্টিয়া

Read Next

বিউটি হত্যাকরীর সর্বোচ্চ শাস্তির দাবিতে ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম