Breaking News :

পেশা পরামর্শ সভা | ক্যারিয়ার গাইড | চাকরির জন্য শারীরিক ও বাহ্যিক প্রস্তুতি

প্রস্তুতির তালিকায় প্রথম আসি চাকরির জন্য শারীরিক ও বাহ্যিক প্রস্তুতি প্রস্তুতিতে।

সকালে ওঠা। দ্রুত তৈরি হয়ে বেরোনো:
বিশ্ববিদ্যালয় জীবন – অনিয়ম আর খেয়ালখুশি মতো চলার জীবন। এই সময়ে স্বাভাবিক ভাবেই কিছু বদ অভ্যাস তৈরি হয়। যেগুলো চাকরির জন্য একেবারেই অনুপযুক্ত। সেটা মধ্যে সবচেয়ে মারাত্মক ঝামেলার বিষয় হল – দেরিতে ঘুম থেকে ওঠা। এই ঘুম থেকে দেরিতে ওঠা, প্রথম দিনের ইন্টার্ভিউ তে দেরি হওয়া থেকে শুরু করে, একজন পেশাজীবীর সব ধরনের প্রস্তুতিকে ক্ষতিগ্রস্ত করে। তাই চাকরির জন্য নিজেকে প্রস্তুত করার শুরুর দিন থেকে, অফিস সময়ের অন্তত দেড় ঘণ্টা আগে বাইরে যাবার জন্য রেডি হওয়া অভ্যাস করুন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে কোথাও পৌঁছানো অভ্যাস করুন। কোথাও যাবার যায়গা না থাকলে ১৪/১৫ কিলোমিটার দুরে কোন পার্কে বা শপিং মলে যান। আর সকালে উঠতে গেলে যে তাড়াতাড়ি ঘুমাতে হবে তা বলার প্রয়োজন নেই।

শারীরিক পরিচ্ছন্নতা:
একটি কথা মনে রাখবেন – কর্মক্ষেত্রে মানুষ সিরিয়াস মানুষকে দেখতে চায়। আর সিরিয়াস মানুষের প্রধান বৈশিষ্ট্য হল নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন করে গুছিয়ে রাখা। আপনার সুন্নতি দাড়ি বা বিশেষ ধরনের চুল দাড়ির ফ্যাশন থাকলে ভিন্ন কথা। আপনি যদি শেভড থাকেন তবে সেটা নিয়মিত করুন। কখনও খোঁচা খোঁচা দাড়ি নিয়ে বাইরে না যাবার অভ্যাস করুন। যে বিরতিতে আপনার চুল কাটানো লাগে, সেই বিরতিতে নিয়মিত চুল কাটান। একটু বড় হয়ে গেলেও দেখতে সুন্দর করে গুছিয়ে রাখুন (খুব ছোট করে রাখলে ঝামেলা কম)। শরীরের যে অংশ দেখা যায় সেটার পরিচ্ছন্নতায় কোন খুঁত যেন না থাকে। বেশি ঘামার রোগ বা নিঃশ্বাসে দুর্গন্ধ থাকলে ডাক্তার দেখান। কারণ এটি আপনাকে পেশাদারি কাজে দারুণ ক্ষতি করবে। ঘুম থেকে উঠে একবার আর রাতে একবার গোসল করার অভ্যাস করা যেতে পারে। আর এই সবগুলো জিনিসই এক মাসের চেষ্টায় ঠিক করে নেয়া সম্ভব। তাই প্রস্তুতি পর্বের প্রথম দিকে এটা ঠিক করুন এবং সেটা বজায় রেখে চলুন। আর এই সবগুলো জিনিসই এক মাসের চেষ্টায় ঠিক করে নেয়া সম্ভব। তাই প্রস্তুতি পর্বের প্রথম দিকে এটা ঠিক করুন এবং সেটা মেইনটেইন করে যান।

পোশাক:
পোশাক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষার্থী জীবনে যেটা ফ্যাশন, কর্ম জীবনে সেটা দায়িত্ব-হীনতার প্রকাশ হতে পারে। কাপড় যেমন দামেরই হোক, যেই পরিবেশে যাচ্ছেন সেই পরিবেশ উপযোগী হওয়া জরুরী। সেটা পরিচ্ছন্নতা এবং পাট করা তো বটেই।

 

 

 

এডিট- এসএস

Read Previous

দিনপঞ্জি – জুলাই মাস

Read Next

পেশা পরামর্শ সভা | ক্যারিয়ার গাইড | নিজের ডিগ্রি বিষয়ে ধারনা