প্রসূতি মায়ের স্বাস্থ্যসেবা, পুষ্টিকর খাবার এবং ওষুধ সরবরাহ – সুফি ফারুকের প্রকল্প

প্রতিদিন ১টি ডিম, ১ গ্লাস দুধ, স্বাস্থ্য পরামর্শ, মেডিকেল চেকআপ, টুকটাক ঔষধ।
একজন প্রসূতি মা আর তার অনাগত সন্তানের জন্য এই যোগানটুকু খুবই দরকার।

খরচটা খুব বেশি নয়। কিন্তু সামর্থ্য থাকলেও পরিবারে শিক্ষা বা মানসিকতার অভাবে প্রান্তিক মা-বোনেরা অনেকেই সেটা পান না। অপুষ্টির শিকার ও ভবিষ্যৎ স্বাস্থ্যের বিবেচনায়, কি ধরনের ক্ষতি হয়, তারা সেটা বোঝেনও না।

আমরা এই কথাগুলো আমাদের “মা-বোনদের বিশেষ পরামর্শ সভা”য় বারবার বলি। এক পর্যায়ে মনে হল, বলার পাশাপাশি উদাহরণ তৈরি করা দরকার। তারই আলোকে আমাদের “প্রসূতি মায়ের স্বাস্থ্যসেবা, পুষ্টিকর খাবার এবং ঔষধ সরবরাহ” নতুন কার্যক্রম।

আমাদের এই কার্যক্রমের আওতায় প্রথম সুবিধাভোগী কুমারখালীর কয়া ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের ময়না। এই বোনের স্বামী, জনাব চাঁদ আলী মহাজন ভাই একজন ভ্যান চালক। ময়নার জন্য প্রতিদিন একটি ডিম, এক পোয়া দুধ এবং প্রয়োজনীয় ঔষধপত্র দেবার ব্যবস্থার মাধ্যমে শুভ সূচনা করলাম। আমাদের গুরুকুলের মেডিকেল টিম নিয়মিত তার স্বাস্থ্যের খোঁজ খবর নেবে। ময়না এই সুবিধা পাবেন তার পুরো প্রসূতিকাল। এই সময় প্রসূতির জন্য কী করতে হবে, কেমন ব্যবহার করতে হবে, কিভাবে যত্ন নিতে হবে, সে বিষয়ে তার স্বামী ও পরিবারের অন্যান্য সদস্যদের নিয়মিত পরামর্শ দেয়া হবে।

পুরো বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার কার্যক্রম চলছে। আপনাদের দোয়া ও সহযোগিতা পেলে কুমারখালী-খোকসার প্রতিটি গ্রামে এই সেবা ছড়িয়ে দিতে পারবো।

#আমার_জয়_বাংলা #স্বাস্থ্য #কুমারখালী

– প্রেস রিলিজ – সুফি ফারুকের অফিস

Read Previous

বাংলাদেশের সকল শিক্ষা কমিশন রিপোর্ট

Read Next

নিশ্চিত সফলতার ৪ টি পরামর্শ