পড় মুজিব কর্মসূচি [ Poro Mujib Program ]

‘পড় মুজিব’ সুফি ফারুক ইবনে আবুবকরের বঙ্গবন্ধুকে নিয়ে একটি অনন্য কর্মসূচি। কাজটি শুরু হয়েছিলো মফস্বলের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর ছেলেবেলার সাথে পরিচয় করিয়ে দিতে। পরবর্তীতে এর কার্যক্রম আরও বিস্তৃতি লাভ করে। শুরুতে ‘টিম সুফি ফারুক’ -এর উদ্যোগে কুষ্টিয়া জেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসায় ‘পড় মুজিব’ শীর্ষক একটি অনুষ্ঠান করা হতো। সেই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে তৈরি মুজিব গ্রাফিক নভেল এর সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়া হতো।

Poro Mujib | পড় মুজিব
কর্মসূচির লোগো

অনুষ্ঠানে প্রথমে শিক্ষার্থীদের নভেলটি পড়ে শোনানো বা প্রজেক্টরে দেখানো হতো। এরপর বই এর মধ্যে থেকে কুইজ আকারে প্রশ্ন করা হতো। কুইজের বিজয়ী শিক্ষার্থীদের হাতে, উপহার হিসেবে তুলে দেয়া হতো ‘মুজিব গ্রাফিক নভেল’ এর কপি।

এই আয়োজনটি কুষ্টিয়াতে শুরু করার পর, সামাজিক গণমাধ্যমের কল্যাণে সারা দেশে ব্যাপক সাড়া পেয়েছে। এখন দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও প্রত্যন্ত গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের অনুষ্ঠানের আয়োজন হচ্ছে।

উল্লেখ্য যে বঙ্গবন্ধুর ৯৫তম জন্মবার্ষিকীতে তার দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক’র উদ্যোগে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রকাশ করেছিল এই বইটি। ২৪ পাতার এই বইয়ের শিরোনাম ‘মুজিব’। এটিকে দেশের প্রথম জীবনী ভিত্তিক ‘গ্রাফিক নভেল’ বলা যায়।

সুফি ফারুক ইবনে আবুবকর “ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম” এর সভাপতি থাকা কলিন এই কর্মসূচির মাধ্যমে সারা দেশের শিল্পীদের হাতে “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী” তুলে দেবার উদ্যোগ নেন। ফেরামের সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের একটি বৃহৎ অংশের তারকা, শিল্পী ও কলাকুশলীদের হাতে দুলে দেয়া হয় “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী”র পেপারব্যাক।

এই কর্মসূচির উদ্বোধনে সুফি ফারুক ইবনে আবুবকর বলেছিলেন – “পড়- মুজিব” মূলত: মফস্বলের শিশু-কিশোরসহ সারা দেশের মানুষের কাছে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুলে ধরা। যাতে করে বর্তমান প্রজন্মের শিশু কিশোররা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলেবেলা সম্পর্কে জানতে পারে। শুধু শিশু কিশোর নয় বর্তমান প্রজন্মের সকলেরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ সম্পর্কে জানা প্রয়োজন বলে আমি মনে করি। তাই এই কর্মসূচি হাতে নিয়েছি।

পড়- মুজিব কর্মসূচি [ Poro Mujib Program ] এর আওতায় যেসব স্কুল, কলেজ, মাদ্রাসায় কার্যক্রম পরিচালনা করা হয়েছে, তার খণ্ড চিত্র:

পড় মুজিব কর্মসূচি [ Poro Mujib Program ] এর আওতায় যেসব বিশিষ্ট জন, তারকা, শিল্পী ও কলাকুশলীদের হাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী তুলে দেয়া হয়েছে তার খণ্ডচিত্র [ তালিকাটি জ্যৈষ্ঠটার ভিত্তিতে নয় ]:

 

আরও পড়ুন:

Leave a Comment