Breaking News :

ভাষার মাস থেকে ডট বাংলা ডোমেইন উন্মুক্ত

দীর্ঘ প্রতীক্ষারপর ডট বাংলা ডোমেইন জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। গত ৩১ শে ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানে ডট বাংলা ডোমেইনের উদ্বোধন করেন। এর মাধ্যমে বাংলা ভাষাতে ওয়েবসাইটের নামকরণ করার সুযোগ সৃষ্টি হলো। অর্থাৎ ইন্টারনেটে আমাদের ওয়েবসাইট রাখার জন্য ইংরেজি অক্ষরের ঠিকানার বধ্যকতা আর রইল না। যেমন আমাদের বর্তমান সংগঠনের ওয়েবসাইটে যেতে টাইপ করতে হয় ‘albd.org’। সেটার বদলে আমরা ‘আওয়ামীলীগ.বাংলা’ (বা যে নামে দল নিবন্ধন নেবে) টাইপ করেই পৌঁছে যেতে পারব সংগঠনের ওয়েব সাইটে। একই পদ্ধতিতে ইমেইল ঠিকানাও তৈরি করা যাবে। আমাদের সভাপতির ঠিকানা হতে পারে ‘সভাপতি@আওয়ামীলীগ.বাংলা’। সব মিলিয়ে বলতে হয়, গোঁজামিল দিয়ে ইন্টারনেটে বাংলা লেখার দিন আমাদের শেষ হয়েছে। তথ্য প্রযুক্তির সুপার হাইওয়েতে এখন বাংলা ভাষা নিজ পরিচয়ে স্বাধীন ভাবে প্রতিষ্ঠিত।

সংবেদনশীল নাম সমূহ প্রথমে বরাদ্দ দেয়ার জন্য ১ মাস সময় হাতে রাখা হয়েছে। এ সময় বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হবে। সর্বসাধারণের জন্য বরাদ্দ শুরু হবে আমাদের ভাষার মাস ফেব্রুয়ারির ১ তারিখ থেকে।

বাংলা ডোমেইনের ২ বছরের জন্য সেবা মূল্য ধরা হয়েছে এক হাজার টাকা। বরাদ্দ নেবার সময় দুই বছরের ফিস অগ্রিম পরিশোধ করতে হবে। এর পর প্রতি বছর ৫০০ টাকা পরিশোধ করে নবায়ন করতে হবে। বিশেষ শব্দসমূহের ডোমেইনের যেহেতু বাণিজ্যিক মূল্য বেশি তাই তার জন্য ফি ধরা হয়েছে ডোমেইন প্রতি ১০ হাজার টাকা। এসব ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহকে। অতীত .bd ডোমেইনের অভিজ্ঞতা মাথায় রেখে দেরিতে নবায়নের ক্ষেত্রে বিলম্ব ফিস রাখা হয়েছে। এক মাস বিলম্বে ৫০০ ও তিন মাস বিলম্বের জন্য এক হাজার টাকা বিলম্ব ফিস নেয়া হবে। তবে ৩ মাসের মধ্যে নবায়ন না করলে বরাদ্দ বাতিল হয়ে যাবে। এছাড়া একটি বিশেষ ফিস সংযুক্ত করা হয়েছে। কেউ নাম বিক্রি করলে মালিকানা পরিবর্তনের জন্য ফিস দিতে হবে ১৫০০ টাকা। একসঙ্গে ৫ বছর ও ১০ বছরের ফি পরিশোধে রয়েছে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড়।

নাম বরাদ্দ পাবার জন্য গ্রাহককে আবেদন করতে হবে। ফরম পাওয়া যাবে বিটিসিএলের ওয়েবসাইটে (www.btcl.com.bd) এবং কার্যালয়ে। তবে ওয়েবসাইট থেকেও রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করা যাবে। গ্রাহকের সুবিধার জন্য কল সেন্টার নম্বর ১৬৪০২।

ইন্টারনেট কর্পোরেশন অব অ‌্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার তিন মাসের মধ্যেই বাংলায় নিবন্ধন চালু করলো বিটিসিএল। তাদের সাইটটি এখন www.btcl.com.bd এর বদলে রে বিটিসিএল.বাংলা লিখলেই পাওয়া যাচ্ছে। ডট বিডি (.bd)। ডোমেইনে সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০। আশা করি যায় .বাংলা নিবন্ধন আরও বেশি হবে। ডোমেইন নিবন্ধনের ফি সংগ্রহের জন্য প্রাথমিকভাবে শুধুমাত্র টেলিটককে দায়িত্ব দেয়া হয়েছে। তবে ভবিষ্যতে ব্যাংক ও মোবাইল পেমেন্ট সিস্টেম বা অন্য কোনও অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমেও ফি নেওয়ার ব্যবস্থা হবে।

শেখ হাসিনার সরকারের হাত ধরেই অর্জিত হল আমাদের বাংলা ভাষার আর একটি মাইল ফলক। এখন প্রযুক্তি ব্যবহারে আমারা আর ইংরেজি হরফ লিখতে বাধ্য নই। পুরো বাংলা ভাষায় স্বাধীনভাবে গড়ে তোলা যাবে আমাদের ইন্টারনেটের তথ্য ভাণ্ডার।

Read Previous

Countering Radicalization and Extremism : Role of Students & Teachers- শীর্ষক সেমিনার

Read Next

পেশা পরামর্শ সভা | ১৩ টি গুরুত্বপূর্ণ ইমেইল শিষ্টাচার