Breaking News :

লয় মানে গান-বাজনার গতি।
হিন্দিতে বলে Lay বা Laya। ইংরেজিতে বলে tempo।
বাজনার প্রতিটি মাত্র কত দ্রুত বাজানো হচ্ছে তার উপরে ভিত্তি করে ল কে কয়েক ভাগে ভাগ করা যায়।

মুল ভাগ তিন রকম:
১. বিলম্বিত (প্রতি মিনিটে ৪০ বিট)
২. মধ্য বা মধ্যম (প্রতি মিনিটে ৮০ বিট)
৩. দ্রুত (প্রতি মিনিটে ১৬০ বিট)

আরও ডিটেইলে এগুলোকে আবার কিছু ভাগ করা হয়েছে। যেমন:
অতি বিলম্বিত (প্রতি মিনিটে ২০ বিট)
অতি অতি বিলম্বিত (প্রতি মিনিটে ১০ বিট)
অতি দ্রুত (প্রতি মিনিটে ৩২০ বিট)
অতি অতি দ্রুত (প্রতি মিনিটে ৬৪০ বিট)

তবে এই “অতি” লয়গুলো খুব একটা শোনা যায় না।

লয় এর ফর্মুলা বোঝা মোটামুটি সহজ, কিন্তু প্রয়োগ বোঝা ভীষণ কঠিন।
আরও ঝামেলার বিষয় হচ্ছে – গায়করা যন্ত্রীদের চেয়ে বেশি সময় ধরে তাল হিসেবে করে। মানে যন্ত্রীদের তালের মাপ, আর গায়কদের তালের মাপের মধ্যে পার্থক্য দেখা যায়।

বিলম্বিত লয় (Vilambit Laya, Slow bit)
মধ্য লয় (Madhya laya, Madhyalaya, Medium bit)
দ্রুত লয় (Drut Laya, Fast Bit)

বিষয়টি আরও ভাল ভাবে বুঝতে নিচের লিংকগুলোর সাহায্য নিতে পারেন:

সারিতা পাঠক এর তাল বিষয়ক টিউটোরিয়াল:

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

তাল এর জাতি

Read Next

স্বরলিপি পড়ার পদ্ধতি