যন্ত্র সঙ্গীত পরিবেশন । শাস্ত্রীয় সঙ্গীত | অসুরের সুরলোকযাত্রা সিরিজ

যন্ত্র সঙ্গীত পরিবেশন নিয়ে আজকের আলোচনা। যন্ত্র সঙ্গীত পরিবেশনের ক্ষেত্রে যন্ত্র শিল্পীরাও এখন মুলত খেয়াল গায়নশৈলী ফলো করে বাজান। তাই আলাপের অংশ অনেকটা একই রকম।

 

যন্ত্র সঙ্গীত পরিবেশন । শাস্ত্রীয় সঙ্গীত

যন্ত্র সঙ্গীত পরিবেশন

 

জোড় (Jod):

জোড় মানে দুটি অংশকে জোড়া দেয়া। আলাপ আর গাতকে জোড়া দেবার অংশকে বড়ে জোড়। এ অংশে শিল্পি ক্রমসো তালে প্রবেশ করেন এবং আলাপের গতি বাড়তে থাকে। একক্ষন ধরে বিস্তার করা রাগকে জোড় দিয়ে শক্ত করে বাঁধা হয়। যেই ফাউন্ডেশনের উপরে বাজানো হবে গাত। জোড় খুব দীর্ঘ হয় না।

 

গাট বিলম্বিত

জোড়ের পরে শিল্পি প্রবেশ করেন গাত বিলম্বিতে। এখানে গাত বা বান্দিশ বিলম্বিত লয়ে শরু করা হয়। বিলম্বিত লয়ে বিভিন্ন ভাবে গাতের স্থায়ী অন্তরাকে প্রতিষ্ঠা করা হয়। এ অংশে গাতের বিভিন্ন অংশের ডিটেইল কম্পজিশন দেখা যায়। এখানে শিল্পি নিবন্ধ ইম্প্রভাইজ করার ক্ষমতা দেখান।

 

গাট দ্রুত

গাত বিলম্বিতের পরে আসে গাত দ্রুত। এখানে একই গাত দ্রুত তালে বাজানো হয়। এখানে বান্দিশ টাইট হয় এবং সকল ডিটেইল কাজ বাদ পড়ে যায়।

 

SufiFaruq.com Logo 252x68 2 যন্ত্র সঙ্গীত পরিবেশন । শাস্ত্রীয় সঙ্গীত | অসুরের সুরলোকযাত্রা সিরিজ

 

ধুন/তারানা/ঝালা ইত্যদি

তানের মতো যন্ত্র সঙ্গীতের পারফর্মেন্স শেষ হয় ঝালা দিয়ে। এসময় বাদ্যযন্ত্রে ঝড় ওঠে। শিল্পি তার সব দক্ষতা দিয়ে রাগের নোটাগুলোতে খুব দ্রুত চলতে থাকেন। এখানে রাগের দখলের চেয়ে বিশ প্রমান হয় শিল্পির হাত চলার দক্ষতা।

তানের আগে পরে শিল্পি হালকা মেজাজের ওই রাগের উপরে তৈরি ধুন (উপশাস্ত্রীয় কোন কম্পজিশন) বা তারানা বাজাতে পারেন।

 

SufiFaruq.com Logo 252x68 1 যন্ত্র সঙ্গীত পরিবেশন । শাস্ত্রীয় সঙ্গীত | অসুরের সুরলোকযাত্রা সিরিজ

 

নোট:

আমি যে ধারাবাহিকতায় বর্ননা করেছি, সেটা প্রত্যেকে ঘরানা বা শিল্পির জন্য প্রযোয্য নাও হতে পারে। এমনকি শিল্পি স্থান, কাল পাত্র ভেদে পারফরমেন্স এর ধারাবাহিকতায় পরিবর্তন করতেও পারেন। কখনও একটি অংশকে দু ধরনের টেম্পোতে ভাগ করে নিতে পারেন। তবে পারফরমেন্স সম্পর্কে মোটামুটি একটা ধারনা তৈরি হলে সেটা বুঝতে খুব একটা কষ্ট হবে না।

 

আরও দেখুন: