Breaking News :

রাগ দরবারী ও দরবারী-কানাড়া

রাগ দরবারী ও দরবারী কানাড়া – শ্রোতা সহায়িকা নোট (১)

 

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

আগেই বলেছি “দরবারী” দিয়েই আমার শাস্ত্রীয় সঙ্গীত শোনার যাত্রা শুরু। পাতিয়ালা ঘরানার ওস্তাদ বড়ে ফতেহ আলি খাঁ সাহেবের “ন্যায়ন সে ন্যায়ন মিলায়ে” বান্দিশটিই আমাকে টেনে এনে বসিয়েছিল এই ইন্দ্রলোকে।

দরবারী মূলত মধ্যরাতের রাগ। এই রাগ দুঃখ, শোক আর বিয়োগান্তক অনুভবের গম্ভীর প্রকাশ। কম্পোজ করেছিলেন মিয়া তানসেন, আকবর বাদশার দরবারে। দক্ষিণের সঙ্গীতের “কানাড়া” রাগের প্রভাব ছিলো এই রাগে। সুরের গাম্ভীর্য, অনুভবের অতলে নিয়ে যাবার ক্ষমতা এবং আকার-প্রকারে, আকবর বাদশার দরবারের মতো “গ্র্যান্ড” হবার কারণে, এর নাম হয়েছিলো দরবারী। সম্ভবত আকবরই নামটা দিয়েছিলেন। গাইয়ে বাজিয়েরা সবাই এ রাগের মাস্টারপিস মানেন ওস্তাদ বিলায়েত খাঁ সাহেবের সেতারে বাজানো “দরবারী” রাগের দুই রেকর্ডের ৪৮ মিনিটের বাজনা। আবার এই বিলায়েত খাঁ সাহেবই বলেছিলেন, আমি ওস্তাদ ফৈয়াজ খাঁ সাহেবের দরবারীতে সম্রাটের কান্না শুনেছি।

রাগের শাস্ত্র:

কাফি ঠাটের এই রাগের ধৈবত ও রিশব কোমল। কিন্তু সাধারণ কোমল নয়। ওঠার(আরোহ)- (আবরোহ)নামার সময় সুর দুটির চেহারাও ভিন্ন। তাই সঠিক যায়গা থেকে এই সুর লাগানো এই রাগে একটা বড় চ্যালেঞ্জ, বিশেষ করে কোমল গান্ধারের দুটো ভেরিয়েশন। আরোহ কালের গান্ধার রিশবের দিকে ঝোঁকা। আবোরহন কালে গান্ধার মধ্যমের দিকে ঝোঁকা। ধৈবতেও অনেকখানি একই রকমই।

আরোহ:
অবরোহ:
পাকাড়:

আরোহ-আবরোহ এই লিঙ্ক গুলোতে গিয়ে শুনে নিতে পারেন । লিংক ১  ।

 

কাজী নজরুল ইসলামের গানে দরবারী-কানাড়া:

নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।

১. কেন মেঘের ছায়া আজি চাঁদের চোখে?

 

কবিগুরু রবীন্দ্রনাথের গানে দরবারী-কানাড়া:

কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।

১.

 

আধুনিক গানেদরবারী-কানাড়া:

১. আজি নিঝুম রাতে কে বাঁশি বাজায় রচনা – তুলসী লাহিড়ী সুর – তুলসী লাহিড়ী শিল্পী – জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামী

২. এ বেদনা কেমনে সহি –

 

গজলে দরবারী-কানাড়া:

১.

 

ভজনে দরবারী-কানাড়া:

১.

 

ঠুমরিতে দরবারী-কানাড়া:

১.

 

অন্যান্য:

১.

 

যন্দ্রে দরবারী-কানাড়া:

সেতার:

১. ইমদাদখানী ঘরানার শহীদ পারভেজ খানের সেতারে – দরবারী-কানাড়া।

 

সরদ:

১.মাইহার ঘরানার খলিফা ওস্তাদ আলী আকবর খানের সরদে- দরবারী-কানাড়া।

২. পণ্ডিত বুদ্ধদেব দাশগুপ্তের সরদে- দরবারী-কানাড়া।

 

খেয়াল:

১. রামপুর সহসওয়ান ঘরানার ওস্তাদ রশিদ খানের – দরবারী-কানাড়া।

২. আমীর খান সাহেব এর- দরবারী-কানাড়া।

৩. পণ্ডিত কুমার গান্ধর্বের কেদার – দরবারী-কানাড়া।

৪. জয়পুর ঘরানার শিল্পী কিশোরী আমনকারের গলায় – দরবারী-কানাড়া।

৫. পণ্ডিত মুকুল শিবপুত্রের- দরবারী-কানাড়া।

৬. বিদুষী শোভা মুডগালের- দরবারী-কানাড়া।

 

টিউটোরিয়াল:

যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি  লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।

১. রাগ দরবারী-কানাড়ার স্বরমল্লিকা

২. এনিসিআরটির টিউটোরিয়াল

 

রিলেটেড রাগ:

 

দরবারী-কানাড়া সম্পর্কে আরও জানার জন্য:

১. উইকি আর্টিকেল

২. অটোমেটেড ট্রান্সক্রিপশন প্রজেক্ট এর- দরবারী-কানাড়া কেদার

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

রাগ ভৈরব

Read Next

রাগ জৈনপুরী