Breaking News :

রাগ হাম্বীর বা হামীর

হাম্বীর বা হামীর– শ্রোতা সহায়িকা নোট (১)

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

এই রাগটিকে এক নজরে চেনা যায় ধৈবতে (ধ) এর বিশেষ ব্যবহার দেখে। গান্ধার ও মধ্যম হয়ে ধৈবতে উঠবার সময় নিষাদ (ন) স্পর্শ করে ধৈবতে এসে আছড়ে পড়ে। এটিও খুব জনপ্রিয় রাগ।

নীরস আলোচনার আগে কিছু গান শুনে আসা যাক।

নজরুল সঙ্গীত:

নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।
১. অধীর অম্বর গুরু গর্জন মৃদঙ্গ বাজে।

 

রবীন্দ্রসঙ্গীত:

কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।

১. কত অজানারে জানাইলে তুমি, কত ঘরে দিলে ঠাঁই (রাগ: হাম্বীর, তাল: রূপকড়া, রচনাকাল: ১৩১৩ বঙ্গাব্দ, ১৯০৭ খৃষ্টাব্দ)।

২. অশান্তি আজ হানল এ কী দহনজ্বালা (রাগ: হাম্বীর, তাল: দাদরা, রচনাকাল: ১৩৪২ বঙ্গাব্দ মাঘ, ১৯৩৬ খৃষ্টাব্দ, স্বরলিপিকার: শৈলজারঞ্জন মজুমদার)।

৩. তিমির-অবগুণ্ঠনে বদন তব ঢাকি (রাগ: হাম্বীর, তাল: কাহারবা, রচনাকাল (বঙ্গাব্দ): ১৩ ভাদ্র, ১৩২৮, খৃষ্টাব্দ ১৯২১, রচনাস্থান: শান্তিনিকেতন, স্বরলিপিকার: দিনেন্দ্রনাথ ঠাকুর)

 

গজল:
১.

আধুনিক গান:
১.

ফিল্মের গান:
১.

নাট্যসঙ্গীত
১.

 

যন্ত্রে:
বিভিন্ন যন্ত্রে এই রাগটি বাজানো হয়েছে। তার কিছু লিংক।
সুরবাহার:
১.

সেতার
১.

সারোদ
১.

সারেঙ্গী
১.

বাঁশি
১.

বেহালা
১.

এস্রাজ
১.

দিলরুবা
১.

সান্তর
১.

সাঁনাই
১.

 

যুগলবন্দী:
এবারে কিছু যুগলবন্দী শোনা যাক:
১.

 

এবার একটু সিরিয়াস গান বাজনা:
তারানা
১.
খেয়াল
১.
ধ্রুপদ/ধামার:
১.

 

 

টিউটোরিয়াল:

যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি  লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।

১. রাগ হাম্বীর এর স্বরমল্লিকা।

২. এনিসিআরটির টিউটোরিয়াল।

সম্পর্কিত রাগ:

পুরিয়া-কল্যাণ সম্পর্কে আরও জানার জন্য:

১. উইকি আর্টিকেল

২. অবসর স্কুলের আর্টিকেল

৩. tanarang.com প্রজেক্ট এর আর্টিকেল।

 

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

লাভজনক প্রতিষ্ঠান তৈরি ও পরিচালনার জন্য আইন

Read Next

অনলাইন গণমাধ্যম নীতিমালার প্রাথমিক খসড়া বিষয়ে