Breaking News :

রাগ পুরিয়া-কল্যাণ

রাগ পুরিয়া কল্যাণ – শ্রোতা সহায়িকা নোট (১)

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

মান্না দের গাওয়া “জ্বালাও আকাশ প্রদীপ” গানটি নিশ্চয় শুনে থাকবেন। লিখেছিলেন পুলক বন্দ্যোপাধ্যায় আর সুর করেছিলেন প্রভাস দে। এই গানটির সুর করা হয়েছিল রাগ পুরিয়া-কল্যাণ এর উপরে ভিত্তি করে।

এই রাগে সকল শুদ্ধ স্বরের সাথে কোমল রিশব ও তীব্র মধ্যম ব্যবহার করা হয়। মারবা ঠাটের এই রাগটির সম্পূর্ণ-সম্পূর্ণ (বক্র)। বাদী ষড়জ, সমবাদী পঞ্চম। গাওয়া-বাজাবার সময় বিকেল ৩টা থেকে ৬ টার, দিনের চতুর্থ প্রহর (সনাতন পদ্ধতিতে যাকে বলে “দীপ জ্যোতি কাল”)।

এই রাগটির পুর্বাঙ্গ অনেকখানি পুরিয়া বা পুরিয়া-ধানেশ্রীর মতো আর উত্তরঙ্গ ইমন এর মতো। ইমন এর মতোই আরেহনে পঞ্চম অল্প করে লাগবে। আরোহ আবরোহতে ষড়জ সচরাচর বাদ যাবে। কেউ বলেন পুরিয়া রাগের স্বরগুলোর সাথে পঞ্চম লাগিয়ে এই রাগের সৃষ্টি করা হয়েছে।

আরোহ: S r G M P D N S’
অবরোহ: S’ N D P M G r G r S;

চলন: ন# হ্ম ঋ গ, হ্ম ঋ গ ঋ স, হ্ম ধ ন ধ প, হ্ম ধ হ্ম প গ হ্ম ঋ গ, গ ঋ স

আরোহ-আবরোহ এই লিঙ্ক গুলোতে গিয়ে শুনে নিতে পারেন । লিংক ১  ।

 

কাজী নজরুল ইসলামের গানে পুরিয়া-কল্যাণ:

নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।

১.

কবিগুরু রবীন্দ্রনাথের গানে পুরিয়া-কল্যাণ:

কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।

১.

আধুনিক গানে পুরিয়া-কল্যাণ:

১. মান্না দে – জ্বালাও আকাশ প্রদীপ (কথা : পুলক বন্দ্যোপাধ্যায়, সুর : প্রভাস দে)

 

গজলে পুরিয়া-কল্যাণ:

ভজনে পুরিয়া-কল্যাণ:

১.

ঠুমরিতে পুরিয়া-কল্যাণ:

১.

অন্যান্য:

১.

যন্দ্রে পুরিয়া-কল্যাণ:

সেতার:

১. ইমদাদখানী ঘরানার শহীদ পারভেজ খানের সেতারে – পুরিয়া-কল্যাণ।

সরদ:

১.মাইহার ঘরানার খলিফা ওস্তাদ আলী আকবর খানের সরদে- পুরিয়া-কল্যাণ।

২. পণ্ডিত বুদ্ধদেব দাশগুপ্তের সরদে- পুরিয়া-কল্যাণ।

খেয়াল:

১. রামপুর সহসওয়ান ঘরানার ওস্তাদ রশিদ খানের – পুরিয়া-কল্যাণ।

২. আমীর খান সাহেব এর- পুরিয়া-কল্যাণ।

৩. পণ্ডিত কুমার গান্ধর্বের কেদার – পুরিয়া-কল্যাণ।

৪. জয়পুর ঘরানার শিল্পী কিশোরী আমনকারের গলায় – পুরিয়া-কল্যাণ।

৫. পণ্ডিত মুকুল শিবপুত্রের- পুরিয়া-কল্যাণ।

৬. বিদুষী শোভা মুডগালের- পুরিয়া-কল্যাণ।

 

টিউটোরিয়াল:

যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি  লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।

১. রাগ পুরিয়া-কল্যাণ এর স্বরমল্লিকা

২. এনিসিআরটির টিউটোরিয়াল

 

সম্পর্কিত রাগ:

 

পুরিয়া-কল্যাণ সম্পর্কে আরও জানার জন্য:

১. উইকি আর্টিকেল

২. অবসর স্কুলের আর্টিকেল

৩. tanarang.com প্রজেক্ট এর আর্টিকেল।

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

 

Read Previous

রাগ ভাটিয়ার

Read Next

রাগ “টোড়ি” বা “তোড়ি” বা “মিঞা-কি-তোড়ি” বা “মিঞা-কি-টোড়ি”