Breaking News :

রাগ পুরিয়া

রাগ পুরিয়া– শ্রোতা সহায়িকা নোট- পর্ব ১

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

এই রাগে কোমল ঋষভ, তীব্র মধ্যম আর বাকি চারটি শুদ্ধ স্বর ব্যবহার হয়। পঞ্চমের ব্যবহার নেই।

আরোহ: ন# ঋ গ হ্ম ধ ন ঋ* স*
অবরোহ: ঋ* ধ ন হ্ম ধ গ হ্ম গ ন# ঋ স

চলন: ঋ হ্ম হ্ম গ, হ্ম গ ন# ঋ স, ন# ঋ গ হ্ম ধ গ হ্ম গ, ন# ঋ স

আরোহ-আবরোহ এই লিঙ্ক গুলোতে গিয়ে শুনে নিতে পারেন । লিংক ১  ।

 

কাজী নজরুল ইসলামের গানে পুরিয়া:

নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।

১.

 

কবিগুরু রবীন্দ্রনাথের গানে পুরিয়া:

কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।

১.

আধুনিক গানে পুরিয়া:

১.

গজলে পুরিয়া:

ভজনে পুরিয়া:

১.

ঠুমরিতে পুরিয়া:

১.

অন্যান্য:

১.

যন্ত্রে পুরিয়া:

সেতার:

১. ইমদাদখানী ঘরানার শহীদ পারভেজ খানের সেতারে – পুরিয়া।

সরদ:

১.মাইহার ঘরানার খলিফা ওস্তাদ আলী আকবর খানের সরদে- পুরিয়া।

২. পণ্ডিত বুদ্ধদেব দাশগুপ্তের সরদে- পুরিয়া।

খেয়াল:

১. রামপুর সহসওয়ান ঘরানার ওস্তাদ রশিদ খানের – পুরিয়া।

২. আমীর খান সাহেব এর- পুরিয়া।

৩. পণ্ডিত কুমার গান্ধর্বের কেদার – পুরিয়া।

৪. জয়পুর ঘরানার শিল্পী কিশোরী আমনকারের গলায় – পুরিয়া।

৫. পণ্ডিত মুকুল শিবপুত্রের- পুরিয়া।

৬. বিদুষী শোভা মুডগালের- পুরিয়া।

 

টিউটোরিয়াল:

যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি  লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।

১. রাগ পুরিয়া এর স্বরমল্লিকা।

২. এনিসিআরটির টিউটোরিয়াল।

সম্পর্কিত রাগ:

পুরিয়া-কল্যাণ সম্পর্কে আরও জানার জন্য:

১. উইকি আর্টিকেল

২. অবসর স্কুলের আর্টিকেল

৩. tanarang.com প্রজেক্ট এর আর্টিকেল।

 

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

অভিজাত কারে বল, তারে আমি চিনি যে

Read Next

আমার হজ্জ যাত্রা – মায়ের সাথে তীর্থ যাত্রা (পর্ব ১)