Breaking News :

বঙ্গবন্ধুর সকল বক্তৃতার একটি অনলাইন সংগ্রহশালার (প্রি আলফা রিলিজ)

ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় যায়গাগুলো হলো – বদলে যাবার সময়। একটি জনগোষ্ঠীর, জাতির বা মানচিত্রের । সে বদল কখনও করেছে প্রকৃতি। কখনো মানুষ নিজে হাতে। মানুষের বদলানোর মুল কারন ছিলো রাজনৈতিক। সেসব – কারন, প্রস্তুতি, সময়, ফলাফল – জানা/বোঝার জন্যই – আমরা ইতিহাসের পাতা হাতড়ে ফিরি।

সেসব ঝড়ো সময়ের – পরিস্থিতি, দর্শন, নীতি, আদর্শ, ঘটনা, পতি-ক্রিয়া জানার অনেক মাধ্যম আছে। আছে – গান-কবিতা, সংবাদ পত্র, সরকারি নথি, প্রকাশিত বই, ইত্যাদি। আর আছে বক্তৃতা। আমাদের মনে হয় সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

পৃথিবী বদলে দেয়া সিদ্ধান্তগুলোর ঘোষণা হয়েছে কোন একটি বক্তৃতায়। মাত্র কয়েক মিনিটের বক্তৃতা, বদলে দিয়েছে কোন দেশের মানচিত্র; কোন জাতির ভাগ্য। সেসব বক্তৃতাতে এক ধরনের জাদুশক্তি ছিলো। কয়েক মিনিটে আবৃত্তি করা সেসব পঙক্তিমালার শক্তি – লক্ষ, বুলেট বোমাকে হার মানিয়েছে। অসাধারণ সেসব বক্তৃতার স্বপ্নে জড়ো হয়েছে পৃথিবীর স্বপ্ন তরুণরা। পরিবর্তনের স্বপ্নে, স্বাধীনতার স্বপ্নে, দিন বদলের স্বপ্নে। তারপর সেই তারুণ্য পাল্টে দিয়েছে – দেশ, মানচিত্র, মাতৃভূমি।

সরাসরি যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম বক্তৃতা। আদর্শ প্রচারের সবচেয়ে বলিষ্ঠ মাধ্যম বক্তৃতা। জনমত তৈরি মুল হাতিয়ার বক্তৃতা। এসব কারণেই কারণেই যুগেযুগে বক্তৃতা গুলো ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিল হয়েছে।

তাই এই জিনিসটার প্রতি আমার ও আমার সহকর্মীদের আগ্রহ অনেকদিনের। ইচ্ছে ছিল – পৃথিবীর সব বক্তৃতা বাংলা ভাষায় অনুবাদ হবে। একটি অনলাইন সংকলন তৈরি হবে। শুরু হবে দেশের গুরুত্বপূর্ণ বক্তৃতাগুলো দিয়ে। ওয়েব বা অন্যকোন মাধ্যমে তা প্রকাশ করা হবে। খুব সহজে টাইমলাইন ধরে সময়ের আগে পরে যাওয়া যাবে।

সেই স্বপ্ন বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে বঙ্গবন্ধুর সকল বক্তৃতার এই সংকলন। এটা বলার প্রয়োজন নেই যে – আমাদের দেশের এই নেতার রাজনৈতিক জীবন সবচেয়ে বর্ণাঢ্য। সঙ্গত কারনেই তার বক্তৃতা ও অন্যান্য দলিলাদি সবচেয়ে বেশি সংরক্ষণ হয়েছে। জনসভা, সংসদীয় বক্তৃতার পাশাপাশি -প্রেস ব্রিফিং, প্রেস নোট, ইত্যাদি – যুক্ত করা হলো। প্রতিটি বক্তৃতার পরিস্থিতি ভালভাবে বোঝার জন্য – সেই সময়কার ছবি, ভিডিও, প্রেস নোট, ছবি, সম্পর্কিত লেখা, সম্পর্কিত অন্যদের বক্তৃতা, লিফলেট টেক্সট ও বিশ্লেষণগুলো – ক্রমশ যুক্ত করা হবে।

এটি একটি লাইভ সাইট। তথ্য পাবার সাথে সাথে নিয়মিত পরিবর্তন হবে। এটাকে একটি পূর্ণ মাত্রায় নিয়ে যাবার জন্য আপনাদের সবার সহায়তা দরকার। মোটামুটি একটু গুছিয়ে গেলে – একদিন সবাই মিলে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে।

সাইটটির পরিকল্পনা টিমের নেতৃত্ব দিয়েছে – নাহিদুল ইসলাম রুমেল। নিয়ামুল হাসানের নেতৃত্বে সাইটটিকে ডিজিটাইজ করেছে – আইয়ুব আনসারি, রাকিবুজ্জামান ও তাদের দল। সাইটটির থিম খুঁজে বের করা ও ডিজাইন করেছে লুৎফুর রহমান নির্ঝর। আরও অনেক অবদান রয়েছে যার তালিকা এই সংস্করণে অসম্পূর্ণ থেকে গেল।

বিনীত,

সুফি ফারুক ইবনে আবুবকর

contact@sufifaruq.com

http://www.poemofpolitics.com/

Read Previous

আধুনিক পেশাজীবী ও উদ্যোক্তা তৈরির সামাজিক আন্দোলন: অন্যরকম সময়ের প্রয়োজন

Read Next

দিন বদলের আড্ডা