শ্রোতা সহায়িকা নোট সিরিজে আজকের রাগ – রাগ পূরবী বা পূর্বী। এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান রয়েছে। আপডেট পেতে আবারো আসার আমন্ত্রণ রইলো।
রাগ পূরবী বা পূর্বী
পূরবী বা পূর্বী দিন শেষের রাগ। সঙ্গীত রিসার্চ একাডেমীর সিদ্ধান্ত অনুযায়ী বিকেল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত গাওয়া বাজানোর জন্য।
পূর্বাঙ্গ ভিত্তিক এই রাগটি পুরবী ঠাটের জনক রাগ। এর প্রকৃতি গম্ভীর। এই রাগে কোমল রিশব, দুটি মধ্যম, কোমল ধৈবত এবং বাকী সব শুদ্ধ স্বর ব্যবহৃত হয়। সম্পূর্ণ-সম্পূর্ণ জাতি। বাদী গান্ধার, সমবাদী নিষাদ। দুটি মধ্যমের প্রয়োগ এই রাগটিকে একই ধরনের রাগ পুরিয়া-ধানেশ্রী থেকে আলাদা হতে সাহায্য করে। এই রাগের চেহারা ফোটাতে বিশেষ ভাবে শুদ্ধ মধ্যম প্রয়োগ করতে হয়। তিন রকম পূরবী রাগের প্রচলন আছে। একটিতে রে ও ধা কোমল । অপরটিতে শুদ্ধ ধা ও কোমল ধা যুক্ত। অপরটিতে রিশব কোমল ও শুদ্ধ এবং শুদ্ধ ধৈবত এর মিশ্রণ, যেটা রবীন্দ্র সংগীতে প্রচলিত।
আরোহ: সা ঋা গা ক্ষা পা দা না র্সা
অবরোহ: র্সা না দা পা ক্ষা গা ঋা সা
পকড়: ন্ সা ঋ গ , ম গ, ক্ষ,গ, ঋ গ, ঋ স
চলন: গ ঋ স ন্ ঋ স ঋ গ ক্ষ প ক্ষ গ দ প ক্ষ গ ম গ ঋ স
আরোহ-আবরোহ এই লিঙ্ক গুলোতে গিয়ে শুনে নিতে পারেন । লিংক ১ ।
কাজী নজরুল ইসলামের গানে রাগ পূরবী:
নজরুলের অনেক গান রাগাশ্রয়ী। নির্দিষ্ট রাগের আশ্রয়ে যে গানগুলোতে সুর করা হয়েছে, সেগুলোর পুরো সুরে রাগের অবয়ব বজায় রাখার চেষ্টা থেকেছে; খুব বেশি রাগভ্রষ্ট হয়নি। তাই নজরুলের গানগুলো কান তৈরিতে বেশি উপযোগী বলে আমার কাছে মনে হয়।
১.
কবিগুরু রবীন্দ্রনাথের গানে পূরবী:
কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।
১. আজি এ আনন্দ সন্ধ্যা
২. অশ্রুনদীর সুদূর পারে
৩. নিভৃত প্রাণের দেবতা
আধুনিক গানে পূরবী:
১. দিবা অবসান হোলো – কণ্ঠ: ধনঞ্জয় ভট্টাচার্য (কথা- অমৃতলাল গুপ্ত)।
গজলে পূরবী:
ভজনে পূরবী:
১.
ঠুমরিতে পূরবী:
১.
অন্যান্য:
১.
যন্দ্রে পূরবী:
সেতার:
১. ইমদাদখানী ঘরানার শহীদ পারভেজ খানের সেতারে – পূরবী।
সরদ:
১.মাইহার ঘরানার খলিফা ওস্তাদ আলী আকবর খানের সরদে- পূরবী।
২. পণ্ডিত বুদ্ধদেব দাশগুপ্তের সরদে- পূরবী।
খেয়াল:
১. রামপুর সহসওয়ান ঘরানার ওস্তাদ রশিদ খানের – পূরবী।
২. আমীর খান সাহেব এর- পূরবী।
৩. পণ্ডিত কুমার গান্ধর্বের কেদার – পূরবী।
৪. জয়পুর ঘরানার শিল্পী কিশোরী আমনকারের গলায় – পূরবী।
৫. পণ্ডিত মুকুল শিবপুত্রের- পূরবী।
৬. বিদুষী শোভা মুডগালের- পূরবী।
টিউটোরিয়াল:
যেকোনো রাগের স্বরের চলাফেরা বোঝার জন্য ২/৫ টি স্বর-মালিকা বা সারগম-গীত শোনা দরকার। স্বর মল্লিকার পাশাপাশি দু একটি লক্ষণ গীত (বা ছোট খেয়াল) শুনলে সহজ হতে পারে। লক্ষণ গীত মূলত শেখানো হয় রাগের লক্ষণগুলো সহজে ধরতে। লক্ষণ গীত ছোট খেয়াল প্রায় একই কাজ করে। অনলাইনে অনেক গুলো আছে। একটু খোঁজাখুঁজি করলে পেয়ে যাবেন। স্যাম্পল হিসেবে নিচের দুটো লিংক দেয়া হল।
১. রাগ পূরবীর এর স্বরমল্লিকা।
২. এনসিইআরটি টিউটোরিয়াল।
৩. AUTRIM প্রজেক্ট আর্টিকেল
সম্পর্কিত রাগ:
পূরবী সম্পর্কে আরও জানার জন্য:
২. অবসর স্কুলের আর্টিকেল
৩. tanarang.com প্রজেক্ট এর আর্টিকেল।
সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:
Declaimer:
শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।
*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।