আমার বেতন কেন বাড়ে না | পেশা পরামর্শ

আমার বেতন কেন বাড়ে না ?- এটা অনেকেরই প্রশ্ন। অনেকেই মনে করেন তাদেরকে ঠকাচ্ছে তাদের নিয়োগকারী প্রতিষ্ঠান। অনেকক্ষেত্রে সেটা সত্য হলেও বেশিরভাগ ক্ষেত্রেই সত্য নয়। এখনকার বাজারে ভালো ইফেক্টিভ কর্মীকে কেউ ছাড়তে চায় না।

আপনার বেতন কেন বাড়ে না, তা নিয়ে যেসব কমন প্রশ্ন, তার উত্তর দেয়া হচ্ছে এই সিরিজে।

আমার বেতন কেন বাড়ে না – চিত্র ১:

উত্তর : কারণ- আপনি কাজটির গভীরে ঢোকার চেষ্টা করেন না।
গভীরে না ঢোকার কারণে আপনি কাজটি- আরও কম সময়ে, আরও কম খরচে, আরও ফলপ্রসূ ভাবে করার কোন পদ্ধতি বের করতে পারেন না। আপনি একই কাজ, একই ভাবে, বছরের পর বছর করতে থাকেন। বেতনও সেভাবেই আগায়।

মনে রাখবেন, একই কাজ নির্বোধের মতো বারবার একই ভাবে করার জন্য লোকে মেশিন খোঁজে, কর্মী নয়। বস আশা করে, তার কর্মী প্রতিনিয়ত তার ব্যবসার সমস্যা -আরও অভিনব, আরও কম খরচের, আরও কম ঝামেলার, আরও বেশি লাভের, আরও কম ঝুঁকির, আরও কম সময়ের- পদ্ধতির মাধ্যমে সমাধান করবে।

পরামর্শ: ক্যারিয়ারে ভাল করতে চাইলে কাজটার ভিতরে ঢুকুন। গভীর ভাবে দেখুন, পড়ুন, ভাবুন। কাজের সময় এবং অবসরে। আর মেলাতে থাকুন- আরও কিভাবে?

 

আমার বেতন কেন বাড়ে না – চিত্র ২:

কারণ- আপনার জড় পদার্থের মতো আচরণ দিয়ে বসের বিরক্তি উৎপাদন।

যেমন ধরুন- অফিসের একটি কাজের জন্য ৫ টি কাগজের কপি লাগবে। ইতোমধ্যে আপনার বস বিভিন্ন কাজে আপনাকে ৩ টি কাগজ দিয়ে দিয়েছে। এরপর সে যখন আপনাকে জিজ্ঞেস করে- আর কি কি কাগজ লাগবে? তখন আপনি বাঁকি ২টি কাগজের তালিকার বদলে, পুরো ৫ টি কাগজের তালিকা আবারও তার সামনে ধরেন।

এতে দুটো জিনিস প্রমাণ করে-
১. আপনি কাজটার প্রতি আন্তরিক না।
২. আপনি আপনার বস কে ইচ্ছে করে বিরক্ত করতে চাচ্ছেন।

পরামর্শ: প্রতিষ্ঠানের কাজকে নিজের কাজ মনে করুন। সফলতা বা ব্যর্থতাকে নিজের সফলতা বা ব্যর্থতা মনে করুন। আপনি নিজের ব্যক্তিগত সমস্যা যেরকম আন্তরিকতা নিয়ে, সবচেয়ে কম খরচে, যতখানি লেগে থেকে সমাধানের চেষ্টা করেন, তেমনটি পেশাদারি কাজেও করুন। বেতন ও পদোন্নতি আপনার প্রত্যাশার চেয়ে বেশি গতিতে আগাবে।

#আমার_বেতন_কেন_বাড়ে_না?
#careerguide
* যাদের প্রত্যাশা অনুযায়ী বেতন না বাড়া নিয়ে বিরাট আপসোস আছে, তারা #আমার_বেতন_কেন_বাড়ে_না? হ্যাশটাগটির উপর নজর রাখুন।

#পেশা_পরামর্শ_সভা

আরও দেখুন