Breaking News :

রাগ ইমন এবং ইমন কল্যাণ

রাগ ইমন এবং ইমন কল্যাণ – শ্রোতা সহায়িকা নোট (১)

 

বেশিরভাগ মানুষের প্রেমে পড়ার পরে, প্রেমের সঙ্গী হওয়া গানটি ছিল – ইমন রাগে। ফিল্মের সবচেয়ে বেশি প্রেমের গান হয়েছে ইমন রাগে। গান বাজনা শিখতে গেলে, সবাই প্রথম শেখে ইমন রাগ। সারা জীবন ধরে শুনেও যেই রাগটি কখনও পুরনো হয় না, সেই রাগটির নামও ইমন। আবার সারা জীবন শিখেও, যেই রাগটি শেখা শেষ হয় না, সেই রাগটিও ইমন।

সব শুদ্ধ স্বরের সাথে শুধুমাত্র কড়ির মা লাগিয়ে দেয়া জাদুকরী রাগটির নাম ইমন। এর বিস্তৃতি যেন দোলনা থেকে খাটিয়া পর্যন্ত। সব নতুন শিল্পী যেমন স্বাচ্ছন্দ্যে গান-বাজান এই রাগ, খুব পুরনো পণ্ডিত/ওস্তাদরাও তেমন আনন্দ আর পূর্ণতা নিয়ে গান-বাজান। ইমন রাগটি সন্ধ্যায় গাইবার জন্য। এরকম রাগগুলোকে সান্ধ্য প্রকাশ রাগ বলে।

ইমনের সুরের কয়েকটি যায়গায় বিশেষ জাদু আছে। এর মধ্যে কড়ির মধ্যম বা ক্ষা লাগানোর সময় একটি। তাছাড়া পঞ্চম থেকে মিড় নিয়ে রিশবে আসার সময়টাও দারুণ।

ইমনের নাম নিয়ে বিতর্ক আছে। কেউ বলেন এই রাগ আদিতেও ছিল, নাম ছিল কল্যাণ। কেউ বলেন এই রাগ পার্শিয়ান প্রভাবে তৈরি হয়েছে। নামের ক্ষেত্রে অনেক রকম ইংরেজি বানানও ব্যবহার হয়ে, যেমন – Yaman, Iman, Eman and Aiman।

ইমন রাগ কল্যাণ ঠাটের ও কল্যাণ অঙ্গের রাগ। ইমন এর সাথে সবচেয়ে সদৃশ যে রাগটি তার নাম ইমন-কল্যাণ। রাগ দুটোর পার্থক্য খুব বেশি নয়। সাদামাঠা ভাবে দেখেলে পার্থক্য শুধু মাত্র শুদ্ধ মধ্যম লাগানোর। শুরুর দিকে শ্রোতারা পার্থক্য খুঁজতে চেষ্টা করলে অকারণ কনফিউশন হবে, শোনার কাজটা পিছিয়ে যাবে। এজন্য  এই দুটি রাগের চোথা এক সাথে তৈরি করলাম।

নজরুল সঙ্গীতে ইমন:

পুরো ইমন রাগে নজরুলের খুব বেশি গান নেই। তিনি স্বভাবসুলভ কারণে ইমনের সাথে কিছু অন্য রাগ মিশিয়ে যুক্ত রাগের কিছু কম্পোজিশন করেছেন।

১. ছন্দের বন্য হরিণী অরণ্যা (মিশ্র ইমন, তালঃ কাহারবা)
২. যবে তুলসীতলায় প্রিয় সন্ধ্যাবেলায় (মিশ্র ইমন, তালঃ কাহারবা)
৩. বসিয়া বিজনে কেন একা মনে (মিশ্র ইমন, তালঃ কাহারবা)

৪. এলো এলো রে বৈশাখী ঝড় এলো এলো রে : (মিশ্র ইমন, তালঃ কাহারবা)

রবীন্দ্রসঙ্গীতে ইমন:

কবিগুরু তার অনেক কম্পোজিশনে প্রচলিত রাগের আশ্রয় নিলেও অনেক সময় রাগের কাঠামোতে তিনি আটকে থাকতে চাননি। তাঁর সুরের পথ রাগের বাইরে চলে গেছে প্রায়শই। আমার কাঁচা কান যা বলে, তাতে বিশুদ্ধ রাগাশ্রয়ী গান হিসেবে তাঁর গান অনেক ক্ষেত্রেই খুব ভালো উদাহরণ নয়।

১. গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের কণ্ঠে দাঁড়িয়ে আছো তুমি আমার

আরও:

২.  এ মোহ-আবরণ খুলে দাও, দাও হে -তাল: আড়াঠেকা, রচনাকাল (১২৯১ বঙ্গাব্দ, ১৮৮৫ খৃষ্টাব্দ), স্বর-লিপিকার: ইন্দিরা দেবী।

৩. আলো আমার, আলো ওগো, আলো ভুবন-ভরা (রাগ: ইমন, তাল: দাদরা, রচনাকাল: বঙ্গাব্দ ১৩১৮ আষাঢ়, খৃষ্টাব্দ ১৯১১, রচনাস্থান: শিলাইদহ, স্বরলিপিকার: ভীমরাও শাস্ত্রী)।

৪. এই উদাসী হাওয়ার পথে পথে মুকুলগুলি ঝরে (রাগ: ইমন, তাল: দাদরা, রচনাকাল: বঙ্গাব্দ ১৩৪৫ ফাল্গুন, খৃষ্টাব্দ ১৯৩৯ মার্চ, স্বরলিপিকার: শৈলজারঞ্জন মজুমদার)

 

গজলে ইমন:

১. শাহেনশাহ এ গাজাল ওস্তাদ মেহেদি হাসান খাঁ সাহেবের গজল – Ranjish hi sahi । গজলের শুরুতে খানিকটা ইমনের আলাপ:

https://www.youtube.com/watch?v=kDucYEXr1Q0

ওস্তাদ মেহেদি হাসান খাঁ সাহেবের আর একটি গজল – Jal bhi chuke parvane

২. জগজিৎ সিং এর গজল- Shola hun bhadakne ki

৩.গোলাম আলীর গজল- Dilwalon kya dekh rahe । আর একটি গজল-  Sochte aur jaagte sansonka

..

ইমনে আধুনিক গান:

১. ওস্তাদ নিয়াজ মোহম্মদ চৌধুরীর – আজ এই বৃষ্টির কান্না দেখে। কম বয়সে এই গানটি আমার হৃদয় ডিটারজেন্ট পাউডারে ভিজিয়ে রেখে নির্দয়-ভাবে মুচড়ে কেঁচে দিয়েছিল। গানটি লিখেছিলেন গীতিকার কাওসার আহমেদ চৌধুরী। সুর দিয়েছিলেন আরেক জনপ্রিয় শিল্পী সুরকার: লাকী আখন্দ।

ফিল্মের গানে ইমন:

ফিল্মে ইমন রাগে বানানো গানগুলো দু এক লাইন করে গেয়েছেন সুরেশ ওয়াদকার গাওয়া:

https://www.youtube.com/watch?v=8P2EpjmKozM

১. ১৯৭৬ এর হিন্দি ফিল্ম চিৎচোর গান- Jab deep jale aana । এই গানটি ইমনের খুব ভাল উদাহরন।

২. Film Sanjog – Bhooli hui yaadon

৩. Abhi na jao chhodkar- Film: Jaidev Hum Dono, Singer: Mohammad Rafi, Taal: Dadra

৪. Mile na phool, kanto se dosti karli – Film: Anokhee Raat, Singer: Mohammad Rafi

৫. Zindagi ka safar, hai yeh kaisa safar- Fim: Safar (1970), Singer: Kishore Kumar, Music Director: Kalyan-Anand

৬. Jhumka gira re, Bareily ke bazar mein– Film: Mera Saya, Singer: Asha Bhosle, Music Director: Madan-Mohan

৭. Dil jo na kahe saka- Film: – Bheegi Raat, Singer: Mohammad Rafi, Music Director: Roshan

৭. Inhi logone le lina dupatta mera- Film: Pakeezah, Singer: Lata Mangeshkar, Music Director: Ghulam Mohammed and Naushad Ali

 

যন্ত্রে ইমন:

আমরা কণ্ঠে আরও ভারি গানে যাবার আগে একটু শুনে আসব যন্ত্রসঙ্গীতে ইমন। বিভিন্ন শিল্পী বিভিন্ন যন্ত্রে বাজিয়েছেন এ রাগ। তার কিছু লিংক যুক্ত করলাম।

.

সুরবাহার:

১. ইমদাদখানী (ইনায়েতখানী / ইটাওয়া) ঘরানার ওস্তাদ ইমরাত খাঁ সাহেবের সুরবাহারে ইমন

২. ইমদাদখানী (ইটাওয়া) ঘরানার পণ্ডিত বুধাদিত্য মুখোপাধ্যায়ের সুরবাহারে ইমন। তার হাতে আর একটি ইমন

৩. পণ্ডিত কুশল দাসের সুরবাহারে ইমন। আলাপ ও ঝালা।

৪. মাহইহারের বাবা আলাউদ্দিন খান সাহেবের মেয়ে বিদুষী অন্নপূর্ণা দেবীর সুরবাহার ও পণ্ডিত রবি শঙ্করের সেতারে ইমন-কল্যাণ। তাদের দুজনের সম্ভবত এই একটি রেকর্ডিং ই পাওয়া যায়।

 

সেতারে ইমন:

Ustad Vilayat Khan (1928-2004), India (Sitar /Imdadkhani Gharana, Etawah Gharana)১. ইমদাদখানী (ইনায়েতখানী / ইটাওয়া) ঘরানার আফতাব এ সিতার, ওস্তাদ বিলায়েত খাঁ সাহেবের সেতারে ইমন

২. ইমদাদখানী (বা ইটাওয়া) ঘরানার ওস্তাদ শহিদ পারভেজ খাঁর সেতারে ইমন । তারই আর একটি লাইভ ইমন। তার আরও একটি ইমন

৩. মাইহার ঘরানার পণ্ডিত নিখিল বন্দ্যোপাধ্যায় এর সেতারে ইমন

৪. ইমদাদখানী (ইনায়েতখানী / ইটাওয়া) ঘরানার ওস্তাদ ইমরাত খাঁ সাহেবের সেতারে ইমন। বাজনাটি খুব বড় নয়। কিন্তু এতটুকু সময়ের মধ্যে পুরো জমিয়ে দিয়েছেন ওস্তাদ।

 

সারোদে ইমন:

১. ওস্তাদ আলী আমজাদ আলী খানের সারোদে ইমন

২. অভিষেক লাহিড়ীর সরোদে ইমন

বীণা:

১. ডাগর ঘরানার ওস্তাদ জিয়া মহিউদ্দিন ডাগর এর বীণায় ইমন

 

সারেঙ্গী:

১. ওস্তাদ সুলতান খানের রাগ ইমনের দীর্ঘ সারেঙ্গী বাদন।

২. ওস্তাদ নবী বক্স খানের সারেঙ্গীতে ইমন

৩. পণ্ডিত ভারত ভূষণ গোস্বামীর সারেঙ্গীতে ইমন

 

বাঁশি:

১. মাইহার ঘরানার পণ্ডিত পান্নালাল ঘোষ এর বাঁশিতে ইমন। ইউটিউব এর এই লিংকটির রেকর্ডিং ভালো না। তবে বিস্তারিত বাজনা আছে বলে যুক্ত করলাম। পণ্ডিতজীর আর একটি ইমন

১. মাইহার ঘরানার পণ্ডিত হরিপ্রসাদ চৌরসিয়ার বাঁশিতে ইমন

২. পণ্ডিত সুনীল কান্ত গুপ্তর বাঁশিতে ইমন

৩. ওস্তাদ সালামত হোসেনের বাঁশিতে ইমন।

৪. সুস্মিতা ও দেবপ্রিয়া চট্টোপাধ্যায় (ফ্লুট সিস্টারস) এর বাঁশিতে ইমন

৫. পণ্ডিত রাজেন্দ্র প্রসাদ এর বাঁশিতে ইমন

৬. পণ্ডিত রনু মজুমদার এর বাঁশিতে ইমন

 

এস্রাজ:

১. শুভায়ু সেন মজুমদারের এস্রাজে ইমন

২. বিশ্বনাথ আচার্যের এস্রাজে ইমন

দিলরুবা:

১. মঙ্গলদাস লাভাঙ্কারের দিলরুবাতে ইমন

২. সুভেন্দা পেনধারকার দিলরুবাতে ইমন

 

যুগলবন্দী:

১. সামভাদ প্রজেক্ট এর বাঁশি তে ইমন এর যুগলবন্দী।

২.

 

খেয়াল:

১. ওস্তাদ আশিক আলী খান (পেশওয়ারওয়ালে)’র গাওয়া – সালোনা রে বালাম । আমার শোনা একটি সেরা পিস। বারবার ঘুরে ফিরে শুনি।

২.

 

 

*** এই আর্টিকেলটির কাজ শেষ হয়নি। এই রাগ বিষয়ে আরও জানার সোর্স:

১. গুঞ্জন সঙ্গীত বিদ্যালয়ের ইমন বিষয়ে আর্টিকেল

২. Short Takes: Bageshree by Rajan P. Parrikar

৩. রাগ ইমনে সারেঙ্গী সঙ্গত প্রশিক্ষণ।

৪. বাঁশিতে রাগ ইমন প্রশিক্ষণ।

৫. বাঁশিতে রাগ ইমন প্রশিক্ষণ।

৬. কন্ঠে রাগ ইমন  প্রশিক্ষণ -ড: সারিতা পাঠক।

 

সিরিজের বিভিন্ন ধরনের আর্টিকেল সূচি:

গান খেকো সিরিজ- সূচি
শাস্ত্রীয় সঙ্গীতের ব্যাকরণ বা শাস্ত্র সূচি
রাগ শাস্ত্র- সূচি
রাগ চোথা- সূচি
রাগের পরিবার ভিত্তিক বা অঙ্গ ভিত্তিক বিভাগ
ঠাট ভিত্তিক রাগের বিভাগ
সময় ভিত্তিক রাগের বিভাগ
ঋতু ভিত্তিক গান (ঋতুগান) এর সূচি
রস ভিত্তিক রাগের বিভাগ
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রীতি/ধারা
সঙ্গীতের ঘরানা- সূচি
সুরচিকিৎসা- সূচি
শিল্পী- সূচি
প্রিয় গানের বানী/কালাম/বান্দিশ- সূচি
গানের টুকরো গল্প বিভাগ

Declaimer:

শিল্পীদের নাম উল্লেখের ক্ষেত্রে আগে জ্যৈষ্ঠ-কনিষ্ঠ বা অন্য কোন ধরনের ক্রম অনুসরণ করা হয়নি। শিল্পীদের সেরা রেকর্ডটি নয়, বরং ইউটিউবে যেটি খুঁজে পাওয়া গেছে সেই ট্রাকটি যুক্ত করা হল। লেখায় উল্লেখিত বিভিন্ন তথ্য উপাত্ত যেসব সোর্স থেকে সংগৃহীত সেগুলোর রেফারেন্স ব্লগের বিভিন্ন যায়গায় দেয়া আছে। শোনার/পড়ার সোর্সের কারণে তথ্যের কিছু ভিন্নতা থাকতে পারে। আর টাইপ করার ভুল হয়ত কিছু আছে। পাঠক এসব বিষয়ে উল্লেখে করে সাহায্য করলে কৃতজ্ঞ থাকবো।

*** এই আর্টিকেলটির উন্নয়ন কাজ চলমান ……। আবারো আসার আমন্ত্রণ রইলো।

Read Previous

রাগ চাঁদনী-কেদার

Read Next

রাগ বাগেশ্রী