Sufi Faruq (সুফি ফারুক)

পেশা পরামর্শ সভা | ক্যারিয়ার গাইড | চাকরির টার্গেট ঠিক করা অন্যান্য

#CareerGuide, Career Guide, ক্যারিয়ার গাইড,

বিশ্ববিদ্যালয়ের যেকোনো সাবজেক্ট রিলেটেড অন্তত ডজন খানেক কাজ আছে। সেই কাজগুলো আবার একরকম নয়। তাতে ভিন্ন দক্ষতা, সময়, ছুটি বা ট্রাভেলের প্রয়োজন হয়। তাই এসব কিছু বিবেচনায় নিয়ে নির্দিষ্ট কাজটি টার্গেট করা দরকার। টার্গেট করার আগে ওই পেশাটি এবং ইন্ডাস্ট্রি সম্পর্কে পরিষ্কার ধারনা নেয়া দরকার।

আপনি যে পেশায় যেতে চাচ্ছেন, সেই পেশার মুল কাজগুলো আপনাকে জানতে হবে। সেই কাজের জন্য কি কি দক্ষতা দরকার। কাজের লোড কেমন। অফিস সময় কেমন হয়? ট্যুর থাকে কেমন? ছুটি-ছাটা কেমন থাকে? সেখানে ক্যারিয়ার পাত কেমন? প্রমোশন সহ অন্যান্য সুবিধা কি আছে? ওভারঅল ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ কি?

ওই কাজ করা কিছু পেশাজীবীর কাছ থেকে জেনে নিতে পারলে সবচেয়ে সবচেয়ে ভালো। সেজন্য পরিচিতদের মধ্যে থেকে খুঁজতে হবে। আমার অভিজ্ঞতা বলে, এরকম কোন সিনিয়র পেশাজীবীর কাছে জানতে চাইলে তিনি খুশি মনে সাহায্য করেন। তাই বন্ধুবান্ধব বা বিশ্ববিদ্যালয়ের বড় ভাইদের সহযোগিতা নিয়ে এরকম কোন পেশাজীবীর সাথে পরিচয় করে বিস্তারিত কথা বলতে হবে।

ওই পেশা বা ইন্ডাস্ট্রি সম্পর্কে অনেক রিলেটেড ডকুমেন্টগুলো অনলাইনে পাওয়া যায়। সেগুলো পড়তে হবে।

মনে রাখবেন- যখন চাকরি নেই, তখন যেকোনো একটা মেনে নিতে মন চায়। কিন্তু পাবার পর থেকে অসুবিধাগুলো গায়ে লাগতে শুরু করে। তাই নিজে খুব ঠাণ্ডা মাথায় খোঁজ খবর নিয়ে দেখে শুনে সিদ্ধান্ত নিতে হবে।

 

 

 

এডিট- এসএস