১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস [ Martyred Intellectuals Day ]

১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। এই দিনটি বাঙালি জাতির জীবনে একটি গভীর বেদনার দিন।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের শেষ সময়ে পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বিভিন্ন স্থানে আত্মসমর্পণ শুরু করতে বাধ্য হয়। একসময় যখন পাকিস্তানিরা তাদের অনিবার্য পরাজয় উপলব্ধি করে, তখন তারা বাংলাদেশকে চিরতরে পঙ্গু করার পরিকল্পনা করে।

তারা বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান দের শেষ করে দেবার ষড়যন্ত্র করে। ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে বিভিন্ন শ্রেণি-পেশার মেধাবী মানুষদের।

১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস- 14 December Martyred Intellectuals Day- Profile
১৪ই ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস [ 14 December Martyred Intellectuals Day ]
পাকিস্তানিদের সহযোগী রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনী,
আমাদের বুদ্ধিজীবীদের তালিকা প্রস্তুত করে। এরপর সেই তালিকা তারা পাকিস্তানি সেনাবাহিনীর হাতে তুলে দেয়। এরপর পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের সহযোগীরা প্রতিজন বুদ্ধিজীবীকে খুঁজে খুঁজে, তাদের বাড়ি থেকে তুলে নিয়ে যায়। এরপর তারা বুদ্ধিজীবীদের বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে, নির্মম ভাবে হত্যা করে। কিছু বুদ্ধিজীবী এবং তার পরিবারের সদস্যদের বাড়িতেই হত্যা করে।

পাকিস্তানি ও তার সহযোগীরা মেনে নিতে পারছিলনা, বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্ব সভায় মাথা উঁচু করে দাড়াবে। সেজন্যই তারা বাঙালির শ্রেষ্ঠ এইসব সন্তানদের তালিকা করে হত্যা করে, নতুন রাষ্ট্রকে মেধা শূন্য করতে চেয়েছিল।

বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রাজনৈতিক ও সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত হয় বাঙালি জাতি। অনেক ত্যাগ-তিতিক্ষা আত্মদান ও দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পরিক্রমায় ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা।

স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে এদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক, চিত্রশিল্পী, সঙ্গীত শিল্পী, চলচ্চিত্রকারসহ বুদ্ধিজীবীদের অপরিসীম অবদান রয়েছে। নিরস্ত্র বাঙালিকে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাশাপাশি এদেশের বুদ্ধিজীবীদের ভূমিকাও ছিল গুরুত্বপূর্ণ।

তবে আমাদের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে তারা আমাদেরকে শেষ করে দিতে পারেনি। বরং আমরা তাদের আত্মত্যাগের মহান সৃতিতে উজ্জীবিত হয়েছি। আমরা একটি অনন্য দেশ ও জাতি নির্মাণের মাধ্যমে তাদের ঋণ প্রতিশোধে প্রতিজ্ঞাবদ্ধ।

আমরা এই দিনটিতে প্রতিজন শহীদ বুদ্ধিজীবীকে শ্রদ্ধা ভরে স্মরণ করি। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।

[ ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস [ Martyred Intellectuals Day ] ]

#শহীদ_বুদ্ধিজীবী_দিবস
#১৪ডিসেম্বর

আরও পড়ুন: